প্রাথমিক, মাধ্যমিক ও কলেজের উপবৃত্তির টাকা বাড়ছে : আরো কিছু সুখবর

অধিদপ্তর

ডিবি ডেস্ক : : ২০২০ সালের ১৭ মার্চ থেকে কার্যত দেশের সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এ থেকে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ঝরের পড়ার হার অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

এই ঝরে পড়ার হার রোধ করতে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে উপবৃত্তি বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তুফা কামাল। ৩ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে এ কথা জানা মোস্তফা কামাল।

সেই বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম কামাল বলেন, চলতি বছরের ৩১ মার্চ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হলেও মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় তা স্থগিত করতে হয়।

তিনি বলেন, কভিড-১৯ এর এই ক্রান্তিকালে শিক্ষার উন্নয়নকে বেগবান করতে গত অর্থবছরে ঘোষিত অন্তর্ভুক্তিমূলক ও বিজ্ঞানমুখী শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন ও অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বর্ধিত চাহিদার পরিপ্রেক্ষিতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি প্রদান, পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ বিতরণের পরিধি বাড়ানো হবে।

এছাড়া করোনা কালীল সময়ের শুরু থেকেই শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত রাখতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের পাঠক্রমের ধারাবাহিকতা রক্ষায় ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে গুরুত্বপূর্ণ বিষয়ের পাঠদান কার্যক্রম চালু করা সহ অনলাইনের মাধ্যমে ও বাংলাদেশ বেতার এবং কমিউনিটি রেডিও সমুহের এর মাধ্যমে পাঠদান কার্যক্রম চালু রাখা হয়েছে। যার ফলে প্রায় ৪ কোটির বেশি ছাত্র-ছাত্রী দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট রাখা, পাঠচর্চা ও পাঠে মনোযোগী রাখা সম্ভব হয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীতে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার আনন্দ আরও বাড়িয়ে দিতে বছরের শুরুতে কিট অ্যালাউন্স ( ড্রেস, জুতা ও ব্যাগ ) বাবদ প্রাথমিকভাবে ১ হাজার টাকা এবং উপবৃত্তির মাসিক হার ১০০ টাকার পরিবর্তে ১৫০ টাকা করে প্রদানের নির্দেশনা প্রদান করেন প্রধানমন্ত্রী। যে কারণে আগামী অর্থবছরে ৩ হাজার ৭১২ কোটি টাকা বরাদ্দ ও দেওয়া হয়েছে। যা থেকে ১ হাজার ২০০ কোটি টাকা কিট অ্যলাউন্স বাবদ এবং অবশিষ্ট টাকা উপবৃত্তি বাবদ ব্যয় হচ্ছে।

READ MORE  শিক্ষকদের যাতে হয়রানির শিকার না হতে হয় : অধিদপ্তরের নির্দেশনা

মন্ত্রী মাধ্যমিক স্তরের বিষয়ে বলেন, মাধ্যমিক স্তুরে সুযোগবঞ্চিত মেধাবী ছাত্র-ছাত্রীদের সহায়তার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে সেকেন্ডারি এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম-এর আওতায় ‘সমন্বিত উপবৃত্তি কর্মসূচি’ বাস্তবায়ন করা হচ্ছে। যার আওতাধীন বিভাগীয়, মেট্রোপলিটন ও জেলা সদরের পৌর এলাকাসহ বাংলাদেশের ৫১৭টি উপজেলা, থানায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমান পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের দরিদ্র পরিবারের ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও টিউশন সুবিধা ও বিদ্যমান।

সংসদে অর্থমন্ত্রী তার বক্তব্যে আরও বলেন, স্কিমের আওতায় শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক নির্বাচিত শিক্ষার্থীদের প্রতি ৬ মাস অন্তর-অন্তর ৬ষ্ঠ-৭ম শ্রেণিতে এক হাজার ২০০ টাকা, ৮ম শ্রেণিতে এক হাজার ৫০০ টাকা, ৯ম-১০ম শ্রেণিতে এক হাজার ৮০০ টাকা ও একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুই হাজার ৪০০ টাকা করে দেওয়া হচ্ছে। সকল শ্রেণির জন্য যথাক্রমে ষান্মাসিক টিউশন ফি ২০১ টাকা, ৩০০ টাকা , ৪৮০ টাকা ও ৩৯০ টাকা ভর্তুকি প্রদান করা হচ্ছে।

২এছাড়া ২০২১-২০২২ অর্থবছরে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের মোট ২ হাজার ১০৯ কোটি ৭৮ লাখ টাকা উপবৃত্তি প্রদান করা হবে এবং এর আগে ২০২০ সালে ৬ষ্ঠ শ্রেণি থেকে টিউশন ফি মওকুফ করা হয়েছে। এবং পর্যায়ক্রমে অন্যান্য শ্রেণির টিউশন ফি ও মওকুফ করা হবে।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নিয়ে বিরাট সুখবর

৪৮ হাজারের বেশি প্রাথমিক শিক্ষক টাইমস্কেলের জন্য আদালতে যাচ্ছেন

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলী শুরু হওয়ার সময় ঘোষণা

প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের টিফিনে যা খেতে দেওয়া হবে

মাধ্যমিকে প্রকল্প ভিত্তিক নতুন পরীক্ষা পদ্ধতি : দায়িত্ব বাড়বে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের

উল্লেখ্য, এমাসেই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিগত সময়ের উপবৃত্তির টাকা ও কিডস এলাউন্স বা জামা-জুতা ইত্যাদি ক্র‍য় বাবদ আরও বর্ধিত ১ হাজার টাকা করে পাবেন বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *