প্রাথমিকে বহিরাগতদের সিনিয়রিটি ও চলতি দায়িত্ব বিষয়ে ডিজির বক্তব্য

ডিবি ডেস্ক :: প্রাথমিক শিক্ষকদের বহুদিনের চাওয়া একটি নিজেদের ব্যাংক ও হসপিটাল। এছাড়া বর্তমান সময়ের প্রাথমিক শিক্ষকদের ২টি আলোচিত বিষয় চলতি দায়িত্ব প্রাপ্ত প্রধান শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে বেতন পাওয়া ও সহকারী শিক্ষক থেকে পদোন্নতি পাওয়া।

চাকুরীতে নিয়োগ পরীক্ষা আবার অনুষ্ঠিত হতে যাচ্ছে : প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে

এই চারটি বিষয় নিয়েই আজ ভালো খবর অপেক্ষমান শিক্ষকদের জন্য। যদিও একটি খবরে কিছু শিক্ষকদের অসন্তোষ দেখা যেতে পারে। আর তা হল সর্বশেষ খবরটি।

আজ বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি, রেজি. এস-১২৬৮ এর ঢাকা জেলার আহবায়ক নিগার সুলতানা এবং প্রাথমিক শিক্ষকদের মাঝে এসময়ে অত্যন্ত পরিচিত ও জনপ্রিয় জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার হিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ মাহবুবর রহমান ৭ জুন, সোমবার হিসাব মহা‌নিয়ন্ত্রক ‌মোঃ নূরুল ইসলামের সা‌থে উচ্চতর গ্রেড ও শিক্ষ‌কদের ১৩ তম গ্রেড ও উচ্চতর গ্রেড নিয়ে সমস‌্যা দ্রুত সমাধানের জন্য তার সাথে সাক্ষাৎ ও আলোচনা করেন।

উপবৃত্তি বাবদ ৩ হাজার ৫০০ কোটি টাকা ছাড় : শিক্ষার্থীরা টাকা পাবে যখন

এরপর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম সাথে সাক্ষাত করে নিম্নোক্ত ৪ টি বিষয় নিয়ে নিয়ে আলোচনা হয়।

[১] প্রাথ‌মিক শিক্ষকদের জন্য আলাদা হাসপাতাল প্রতিষ্ঠা,

[২] প্রাথ‌মিক শিক্ষকদের উন্নয়নে স্বতন্ত্র ব‌্যাংক প্রতিষ্ঠা করা,

[৩] প্রাথমিক শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদান বিষয়ক ও

[৪] সর্বশেষ সহকারী শিক্ষকদের সিনিয়রিটি নির্ধারণ।

উপরোল্লিখিত বিয়য়াবলী নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি বলেন, ঢাকা‌স্থ প্রাথমিক শিক্ষক‌দের যে জায়গা আ‌ছে তা‌তে বহুতল ভবণ নির্মান ক‌রে শিক্ষক স‌মি‌তির অ‌ফিস, হাসপাতাল তথা প্রাথমিক শিক্ষক কমপ্লেক্স করা যে‌তে পা‌রে।

এছাড়া একটি গুরুত্বপূর্ণ বিষয় প্রাথমিক শিক্ষকদের ১৪টির অধিক সমিতি। এ সকল স‌মি‌তি এক‌ত্রিত ক‌রে এক‌টি স‌মি‌তি ক‌রে করা যায় কিনা এ ব‌্যাপা‌রে সকল শিক্ষক নেতা‌দের সমন্ব‌য়ে এক‌টি জরুরি মি‌টিং করে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ।

READ MORE  সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বড় ধরনের বরাদ্দ পেল : তালিকা দেখুন এখানে

প্রাথমিক, মাধ্যমিক ও কলেজের উপবৃত্তির টাকা বাড়ছে : আরো কিছু সুখবর

সহকারী শিক্ষক হিসাবে বেতন অথচ কাজ প্রধান শিক্ষকের। এটাই চল‌তি দা‌য়িত্ব। যদিও সামান্য ভাতা দেওয়া হয়। এই চলতি দায়িত্ব নিয়ে উক্ত সমিতির নেতৃবৃন্দ মহাপরিচালকের সাথে আলোচনা করলে তিনি বলেন, ”চল‌তি দা‌য়িত্ব দেওয়া হ‌বে না।”

সর্বশেষ শিক্ষক নেতৃবৃন্দ সময়ের আলোচিত বিষয়; যারা প্রথম চাকুরী পাওয়া উপজেলার বাহিরে ট্রান্সফার নিয়েছেন, (প্রাথমিকের ভাষায় বহিরাগত) তাদের সিনিয়রিটি বা গ্রেডেশন নিয়ে ডিজির কাছে জানতে চাইলে তিনি বলেন, ব‌হিরাগত হি‌সে‌বে যে তা‌রিখে বদলী হ‌য়ে‌ছেন সে তা‌রিখ থে‌কে জ্যেষ্ঠতা বা সিনিয়রিটি পাবেন।

উপরোক্ত বিষয় সংশ্লিষ্ট এই খবরটি ও পড়তে পারেন : যে কারণে গ্রেডেশন সফটওয়্যারে বহিরাগত অপশন বাতিলের দাবি প্রাথমিক শিক্ষকদের

ডিবি আর আর।

Leave a Comment