২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যে কারণে প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি পিএসসিতে

প্রাথমিক শিক্ষকদের পদোন্নতি

ডিবি ডেস্ক :: প্রাথমিক শিক্ষকদের যে পদোন্নতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে দেওয়া হত, সেই পদোন্নতি এখন থেকে সরকারি কর্ম কমিশন -পিএসসির মাধ্যমে দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

৮ই জুন, মঙ্গলবার তিনি এ তথ্য নিশ্চিত করেন।

এবিষয়ে আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, এর পর থেকে আর প্রাথমিকের কোনো প্রধান শিক্ষককে চলতি দায়িত্ব দেওয়া হবে না। চলতি দায়িত্ব না দিয়ে সরাসরি পদোন্নতি দেওয়া হবে। এরপর থেকে সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা যাচাই-বাছাই করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মন্ত্রণালয়ের মাধ্যমে শিক্ষকদের তথ্য পিএসসিতে পাঠাবে। এরপর পিএসসি সুপারিশ করলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর তাদের পদোন্নতির জন্য আদেশ জারি করবে।

প্রাথমিকে বহিরাগতদের সিনিয়রিটি ও চলতি দায়িত্ব বিষয়ে ডিজির বক্তব্য

পিএসসির সুপারিশে পদোন্নতির কারণ উল্লেখ করে তিনি বলেন, প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির হওয়ায় সরকারি কর্ম কমিশনের এখন থেকে সুপারিশ লাগবে। এর বাহিরে পদোন্নতি দেওয়ার সুযোগ নেই।

যে কারণে গ্রেডেশন সফটওয়্যারে বহিরাগত অপশন বাতিলের দাবি প্রাথমিক শিক্ষকদের

এছাড়া এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে অনুমোদন দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেজন্য দুই দফা সহকারী শিক্ষকদের সম্মিলিত জ্যেষ্ঠতার তালিকা তৈরির নির্দেশ দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এটি নিয়ে সর্বশেষ গত ২৭ মে জেলা ও উপজেলা/থানা প্রাথমিক শিক্ষা অফিসারদের তালিকা তৈরি করে ই-মেইলে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলী শুরু হওয়ার সময় ঘোষণা

অধিদপ্তর সুত্রে আরও জানা যায়, চাকরি সন্তোষজনক, বিভাগীয় মামলা না থাকলে এবং এসিআর বা বার্ষিক গোপনীয় প্রতিবেদনে কোন শিক্ষকের বিরূপ মন্তব্য না হলে তারা পদোন্নতির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

এই সম্মিলিত গ্রেডেশন তালিকা ধরে যাচাই-বাছাই করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে তালিকা পাঠানো হবে।

৪৮ হাজারের বেশি প্রাথমিক শিক্ষক টাইমস্কেলের জন্য আদালতে যাচ্ছেন

প্রধান শিক্ষকদের পদটি দ্বিতীয় শ্রেণির হওয়ায় এখন থেকে পদোন্নতি দিতে পিএসসির সুপারিশ প্রয়োজন হবে। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সুপারিশ অনুযায়ী পিএসসি সহকারী শিক্ষকদের পদোন্নতি পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য যাচাই-বাছাই করে প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য সুপারিশ করবে। এই পদোন্নতি জন্য অবশ্য সরকারি কর্ম কমিশন কোনও পরীক্ষার আয়োজন করবে না।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন