২২শে অক্টোবর, ২০২১ ইং, শুক্রবার, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

দেশের সকল শিক্ষার্থীদের জন্য ডেডিকেটেড চ্যানেল

দীপু মনি, শিক্ষা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :: বৈশ্বিক মহামারি করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিক্ষা খাত। সেখাতের ক্ষতি পুষিয়ে নিতে এবার নতুন উদ্যোগ নিচ্ছে সরকার।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইন ভিত্তিক ক্লাস, ঘরে বসে ক্লাস চলছে শিক্ষার্থীদের। এছাড়া সংসদ টিভির মাধ্যমেও ক্লাস করার সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। কিছু দিন আগে শিক্ষামন্ত্রীর বক্তব্য ছিল বিদ্যালয় খুললেও চলবে অনলাইন বা ভার্চুয়াল ক্লাস।

এবার সে ব্যাপারে সিদ্ধান্ত এল। যদিও সংসদ টিভি ও অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষতি পোষানোর চেষ্টা চলেছে। যদিও সে সুবিধা সবাই নিতে পারছে না। দেশের করোনা পরিস্থিতি বিবেচনায় সারাবছর শিক্ষা কার্যক্রম চালু রাখতে একটি স্বতন্ত্র টেলিভিশন চ্যানেল চালুর চিন্তা করছে সরকার।

১৭ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত লিখিত প্রশ্নের জবাব দিতে যেয়ে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, দেশের করোনা পরিস্থিতি বিবেচনায় সারা বছরই যাতে শিক্ষার্থীরা ডিজিটাল ক্লাসে অংশ নিতে পারে, সে জন্য একটি ডেডিকেটেড চ্যানেল চালুর বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

বাজেট আলোচনায় জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে এমনটা জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, বর্তমানে সকল বিশ্ববিদ্যালয়ে অনলাইন ভিত্তিক ক্লাস পরিচালিত হচ্ছে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনের মাধ্যমে পরীক্ষাও নেওয়া হচ্ছে।

আরও পড়ুন : প্রাথমিক শিক্ষকদের টাইমস্কেল প্রদান বিষয়ে নির্দেশনা

শিক্ষকদের গুগল মিটে নিয়মিত ক্লাস নিয়ে বৃহস্পতিবার তথ্য আপলোড করার নির্দেশ

ছুটি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী

এখানে উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। মাঝখানের কিছুটা সময় করোনা সংক্রমণ একটূ কম থাকলেও দিন দিন পরিস্থিতি আরো খারাপের দিকে যাওয়ায় কয়েক দফা চেষ্টা করেও আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। যারফলে ছাত্র-ছাত্রীদের পাঠদানে ব্যাঘাত ঘটে। এরই মধ্যে গত বছরের এইচএসসি পরীক্ষা নিতে না পেরে এসএসসি ও জেএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করে শিক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও আটোপাশ দেওয়া হয়েছে।

অন্যদিকে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে শিক্ষার্থীদের শিক্ষার ক্ষতি পোষাতে সংসদ টিভি ও অলাইন ক্লাস পরিচালনার ব্যবস্থা করলেও তাতে আশা ব্যঞ্জক ফল আসছে দেশের অধিকাংশ শিক্ষার্থীদের আর্থিক অসংগতির কারণে। তবে এই নতুন টিভি চ্যানেল যা শিক্ষার্থীদের জন্য সারা বছর ক্লাস করার সুযোগ এনে দেবে। সেটি চালু হলে শিক্ষার ক্ষতি আরো কিছুটা পুষিয়ে যেতে পারে।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন