১৯ তারিখ থেকে শিক্ষার্থীদের জন্য ভাক্সিন : তবে সবার জন্য না!

নিজস্ব প্রতিবেদক : : ১৯ তারিখ থেকে শিক্ষার্থীদের ভ্যাক্সিন দেওয়া শুরু হবে। তবে এই টিকা গড়ান সবার জন্য নয়। পাবেন শুধু মাত্র মেডিকেল শিক্ষার্থীরা।

এবিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, হাতে ১১ লক্ষ টিকা আছে আমাদের। যা ১৯ জুন তারিখ থেকে ৫ লক্ষ মানুষকে দেওয়া শুরু হবে। এদের যাতে পরবর্তীতেও দেওয়া যায়, সেজন্য দ্বিতীয় ডোজ হাতে রেখেই ৫ লক্ষ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে।

এছাড়া ১১ লক্ষ টিকা সরকারি বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী, বিদেশগামী যাত্রীদের ও সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীদের দেয়া হবে।

তিনি আরও বলেন, দেশে করোনা টিকা উৎপাদনের জন্য বেসরকারি প্রতিষ্ঠানসহ সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে চেষ্টা চালানো হচ্ছে।

জাহিদ মালেক বলেন, চীন থেকে সিনোফার্মের টিকা পেতে সব ধরনের কাগজপত্র পাঠানো হয়েছে, তবে তারা এখনো কোনো কিছু জানায়নি। এছাড়া রাশিয়ার সঙ্গেও আমাদের টিকা পাওয়ার বিষয়ে আলোচনা হচ্ছে। তিনি বলেন, তাদের থেকে টিকা পাওয়ার ব্যাপারে দুই একদিনের মধ্যে ভালো খবর আসতে পারে। এর বাহিরে, ভারতের সিরাম ইনস্টিটিটের সঙ্গেও নিয়মিত আলোচনা হচ্ছে। তবে তারা ও টিকা দেওয়া নিয়ে কোনো কিছু জানায় নি।

স্বাস্থ্যমন্ত্রী সতর্ক করে বলেন, সীমান্ত এলাকাসহ নোয়াখালী এবং মানিকগঞ্জে পর্যন্ত চলে আসছে…। ঢাকার কাছাকাছি চলে আসছে….। যেখানে বেশি করোনা সংক্রমণ, সেখানেই লকডাউন দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

জাহিদ মালেক বলেন, ‘করোনা পরীক্ষা বাড়াতে হবে। এখন ৫০০টি জায়গায় পরীক্ষা হচ্ছে। এটা আরও বাড়াতে হবে। করোনা পরিস্থিতি বিবেচনায় ডাক্তার, নার্স নিয়োগের প্রক্রিয়া অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, ২০ হাজার ডাক্তার নার্স নিয়োগ দেয়া হয়েছে। আরও যাতে নিয়োগ দেয়া হয়।’

তিনি আরও বলেন, ‘রাশিয়া এবং চীনের টিকার দামের বিষয়ে তাদের সঙ্গে গোপনীয়তার চুক্তি হয়েছিল, কিন্তু সেটা ভঙ্গ হওয়ায় এখন টিকা পেতে দেরি হচ্ছে। তাই এখন তাদের কাছ থেকে টিকার দাম নিয়ে কথা বলা হবে না। তা না হলে টিকা পেতে সমস্যা হবে।’

READ MORE  NU Degree Admission Result 2023 (Release Slip Result)

ডিবি আর আর।

Leave a Comment