১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

যে কারণে সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক :: দূর্ঘটনা এড়াতে সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। ২০ জুন, রবিবার সচিবালয়ে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভায় এই বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

উক্ত সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে একটি আদেশ ও জারি করা হবে।

আসাদুজ্জামান খান বলেন, দেশে রিকশা ভ্যানের ভেতরে ব্যাটারিচালিত মোটর লাগিয়ে রাস্তায় চলছে। এসমস্ত রিকশা ও ভ্যানে সামনের চাকায় শুধু ব্রেক আছে। এদের পিছনের চাকায় কোনো ব্রেক নাই কিংবা ব্রেকের ব্যবস্থা থাকলেও তা সামান্য। এতে যখন ব্রেক চাপা হয়, তখন প্যাসেঞ্জারসহ গাড়ি উল্টে যায়। তিনি বলেন, আমরা দেখেছি হাইওয়েতেও এ রিকশা-ভ্যান চলে এসেছে।

মন্ত্রী বলেন, সেজন্য আমরা সারাদেশে এ ধরনের ব্যাটারি চালিত রিকশাকে যারা ইঞ্জিন দিয়ে রূপান্তর করেছিলেন, সেই সমস্ত রিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত আজকের সভা থেকে নেওয়া হয়েছে। টাস্কফোর্সের বেশ কিছু সুপারিশ বাস্তবায়িত হওয়ার পথে আর কিছু কিছু সুপারিশ বাস্তবায়িত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বাকি সুপারিশগুলো কীভাবে বাস্তবায়ন করব সেজন্য একটা কর্মপন্থা নির্ধারণ করেছি। সেবিষয়গুলো নিয়ে আমরা পরবর্তী মিটিংয়ের দীর্ঘ আলোচনা করব।

উল্লেখ্য, আজকের সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বাস টার্মিনাল ছাড়া কোনো জায়গা থেকে চাঁদা আদায় করা যাবে না। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন