১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিধি বনাম বহিরাগত শিক্ষকের জ্যেষ্ঠতা

ডিবি :: রাষ্ট্র তার প্রজাতন্ত্রের কর্মে সম্ভাব্য নিয়োগের জন্য এবং কর্মে নিয়োজিত কর্মচারীদের সঠিক ব্যবস্থাপনার জন্য বিভিন্ন ধাপে কতগুলো আইন, বিধিমালা প্রণয়ন করেছে। যেমন- নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার জন্য নিয়োগ বিধিমালা, কর্মচারীর বদলির জন্য বদলিনীতিমালা, কর্মচারীর কর্মে জ্যেষ্ঠতা নির্ধারনের জন্য জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালা, পদোন্নতির জন্য পদোন্নতি বিধিমালা অর্থাৎ কর্মক্ষেত্রের প্রত্যেকটি ক্ষেত্রে আলাদা আলাদা আইন-বিধিমালা আছে।

এখন আসি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা,২০১৯ এব বিধি-১(১) এ বিধিমালার শিরোনাম এবং এর প্রয়োগ ক্ষেত্র সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ সংক্রান্ত যাবতীয় শর্তাবলী ও কার্যক্রমের প্রক্রিয়া ও পদ্ধতির বর্ণনা দেয়া হয়েছে। উক্ত বিধিমালার বিধি-৩(১) ও ৩(২) অনুসারে পদোন্নতির জন্য প্রয়োজনীয় যোগ্যতার শর্ত দেয়া হয়েছে যা উক্ত বিধিমালার তফশিল [বিধি-২(গ)] উল্লেখ আছে।

নিয়োগ বিধির বিধি-৮(২) এবং ৯(৪) অনুসারে সরাসরি নিয়োগ কার্যক্রম সম্পন্ন করতে হবে উপজেলা/থানার স্থানীয় যোগ্য প্রার্থীদের মধ্য থেকে নিয়োগ কমিটি কর্তৃক সুপারিশকৃতদের নিয়ে। তাহলে বহিরাগত শিক্ষকগণ নিয়োগ বিধির যাবতীয় শর্তপূরণ করে নিজ উপজেলায় নিয়োগপ্রাপ্ত হয়েছে এবং সেই উপজেলার কর্মরত বিদ্যালয়ে তাঁর চাকরিতে লিয়েন সৃষ্টি হয়েছে।

বহিরাগত শিক্ষকগণের সুস্পষ্ট আপত্তি হলো, চাকরিতে তাদের জ্যেষ্ঠতা নিয়ে কিন্তুু কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়াার শর্তসমুহ যথা-বিধি৩(১), বিধি ৮(২) এবং ৯(৪) যুক্তি হিসেবে ব্যবহার করে বলছে যে, বহিরাগত শিক্ষকগণ বর্তমান কর্মরত উপজেলায় যেহেতু বদলি হয়ে এসেছে সেহেতু তাদের জ্যেষ্ঠতা এই উপজেলায় কর্মরত স্থানীয় শিক্ষকদের সাথে গনণার সুযোগ নাই বিধায় তাদেরকে বদলিকৃত উপজেলায় যোগদানের তারিখ থেকে জ্যেষ্ঠতা গণনার মতামত দিয়েছে।

কর্তৃপক্ষের নিকট আমার সবিনয়ে প্রশ্ন, আপনারা উপজেলার মোট সহকারী শিক্ষক পদের ২০% পদে শূন্য থাকা সাপেক্ষে বদলির সুযোগ দিয়েছেন যারা নাকি বহিরাগত শিক্ষক হিসেবে গণ্য হবে।অর্থাৎ এই সংখ্যাটা জাতীয়ভাবে হিসাব করলে, যাওয়া ২০% + আসা ২০%= মোট ৪০% শিক্ষক বহিরাগত শিক্ষক হিসেবে গণ্য হওয়ার সুযোগ রয়েছে। এতো বড় অংকের শিক্ষককে অত্যান্ত সূক্ষ্মভাবে তাদের চাকরিতে জ্যেষ্ঠতা বঞ্চিত করার যে চেষ্টা কর্তৃপক্ষ করছে যেটা গণতান্ত্রিক রাষ্ট্র কখনোই অনুমোদন দেয়নি। এই বহিরাগত শিক্ষকদের মধ্যে ৯৮%-৯৯% শিক্ষক হলেন মহিলা শিক্ষক যারা আমাদের পরিবার তথা সামাজিক শৃঙ্খলা রক্ষার তাগিদে অত্যাবশ্যকীয়ভাবে অন্য উপজেলায় বদলি হয়েছে আর তার পুরস্কার স্বরূপ কর্তৃপক্ষ তাদেরকে বহিরাগত শিক্ষক উপাধি দিচ্ছে। আবার বদলিনীতিমালা ২০১৯ এর অনুচ্ছেদ- ৪.১ অনুসারে বৈবাহিক কারণে স্বামী বা স্ত্রীর স্থায়ী ঠিকানায় বদলির ক্ষেত্রে উপজেলায় মোট পদের ২০% পদে বদলির শর্তটি যেখানে প্রযোজ্য নয় অর্থাৎ স্বামী-স্ত্রীর স্থায়ী ঠিকানায় বদলি শর্তহীনভাবে উন্মুক্ত করা হয়েছে সেখানে বদলির কারণ দেখিয়ে তাদের চাকরিতে জ্যেষ্ঠতা কেড়ে নেয়া কতটুকু আইনানুগ? প্রশ্ন রাখছি।

ভোটার তালিকা আইন ২০০৯ এ অধিবাসী অর্থ ধারা: ৮(৩) কোন ব্যক্তি সরকারী চাকুরীরত থাকিলে বা কোন সরকারী পদে অধিষ্ঠিত থাকিলে তিনি, যে নির্বাচনী এলাকার বা ভোটার এলাকায় চাকুরীসূত্রে সচরাচর বসবাস করেন সেই নির্বাচনী এলাকার বা ভোটার এলাকার অধিবাসী হিসাবে গণ্য হইবেন, যদি না তিনি অনুরূপ চাকুরীরত না থাকিলে বা অনুরূপ সরকারী পদে অধিষ্ঠিত না থাকিলে যে ভোটার এলাকার বা নির্বাচনী এলাকার অধিবাসী থাকিতেন সেই এলাকার অধিবাসী হিসাবে তালিকাভুক্ত হইবার জন্য রেজিষ্ট্রেশন অফিসার বরাবর আবেদন করেন।

(৪) উপ-ধারা (৩) এ উল্লিখিত অনুরূপ কোন ব্যক্তির স্বামী বা স্ত্রী এবং তাহার ছেলেমেয়েদের মধ্যে যাহারা ভোটার তালিকাভুক্ত হইবার অধিকারী তাহারা যদি সচরাচর অনুরূপ ব্যক্তির সহিত বসবাস করেন তাহা হইলে তাহারা অনুরূপ ব্যক্তি যে নির্বাচনী এলাকার বা ভোটার এলাকার অধিবাসী বলিয়া গণ্য হইয়াছেন সেই এলাকার অধিবাসী বলিয়া গণ্য হইবেন।

এবং বিএসআর পার্ট-১ এর বিধি-১৬(৩),বিধি-১৭ এবং বিধি-২৩ বিশ্লেষণ করলে এটা সুস্পষ্ট যে, বহিরাগত শিক্ষকগণের চাকরি যেহেতু বদলিকৃত উপজেলায় স্থায়ীকরণ করা হয়েছে এবং একটি স্থায়ীপদে স্থায়ীভাবে অধিষ্ঠিত থাকার সাংবিধানিক অধিকার বা লিয়েন অর্জন করেছে তাই তাদের চাকরিতে জ্যেষ্ঠতা বর্তমান উপজেলায় লিয়েন প্রাপ্ত একই সার্কুলারে নিয়োগপ্রাপ্ত অন্যান্য শিক্ষকদের সাথে পারস্পরিক জ্যেষ্ঠতা গনণা করাই আইনানুগ হবে।

-(মোছা: সুলতানা রাজিয়া), সহকারী শিক্ষক টেপাপলাশী সরকারী প্রাথমিক বিদ্যালয়, আদিতমারী, লালমনিরহাট।

প্রাথমিকের ওয়ার্কশীট বিতরণ কার্যক্রম স্থগিত : ১৩ সংগঠনের ১২৫ দাবি উত্থাপন

সুপার নিউমারারি’ পদোন্নতি চান প্রাথমিকের সহকারী শিক্ষকরা : সুপার নিউমারারি কী?

বুস্টার ডোজ নিয়েও করোনায় শিক্ষকের মৃত্যু

শিক্ষকদের টাইমস্কেলে হয়রানির অভিযোগ পাওয়া গেলে তাকে সরিয়ে নেওয়া হবে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন