১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

চাকুরীজীবীদের এ মাসে ইনক্রিমেন্ট পেয়ে বেতন কত হল দেখে নিন

সরকারি চাকরিজীবীদের ইনক্রিমেন্ট ও বেতন

ডিবি ডেস্ক :: সর্বশেষ ঘোষিত জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রতিবছর সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের ১লা জুলাই এ বেতন বৃদ্ধি, ইনক্রিমেন্ট বা বার্ষিক বেতন বৃদ্ধি পেয়ে থাকে।

এক্ষেত্রে ১লা জুলাই তারিখে প্রত্যেক সরকারি কর্মকর্তা/কর্মচারী তার মূল বেতনের ৫% হারে ইনক্রিমেন্ট বা বার্ষিক বেতন বৃদ্ধি পায়। বার্ষিক গোপনীয় প্রতিবেদনে কর্মকর্তা বা কর্মচারী বা শিক্ষকদের দক্ষতা নিম্নগামী বা উর্ধ্বগামী, যাই হোক ইনক্রিমেন্ট পাবেই। এই ইনক্রিমেন্ট পেয়ে থাকেন ২০ তম গ্রেডের কর্মচারী থেকে শুরু করে ১ম গ্রেডের কর্মকর্তা পর্যন্ত।

তবে হ্যা, যাদের বেতন নির্ধারিত ধাপের সর্বোচ্চ পর্যায়ে পৌছে যায়, সে সময় কোন কর্মকর্তা বা কর্মচারী আর কোন বাড়তি ইনক্রিমেন্ট বা অতিরিক্ত আর্থিক সুবিধা পান না। তার অর্থ তিনি তার কোন বেতন বৃদ্ধির আওতায় পড়েন না।

এই ধাপ সমুহকে সিলিং বলে। এখন আমরা জানব কার সিলিং বা বেতন ধাপ কন পর্যন্ত। সরকারি চাকরিজীবীদের মূল বেতন বৃদ্ধি পেতে পেতে এটা ধাপে যেয়ে আর কোন বেতন বৃদ্ধির ধাপ নেই, এভাবেই প্রস্তাব পাস হয়েছে জাতীয় বেতন স্কেল ২০১৫।

◑ ১ম গ্রেডের চাকুরীজীবিদের কোন বেতন বৃদ্ধি নেই।

◑ ২য় গ্রেডের চাকুরীজীবিদের রয়েছে ৫টি ইনক্রিমেন্ট।

◑ ৩য় গ্রেডের চাকুরীজীবিদের রয়েছে ৮টি ইনক্রিমেন্ট।

২০তম গ্রেড পর্যন্ত চাকুরীজীবিদের ইনক্রিমেন্ট রয়েছে মোট ১৯টি। এক্ষেত্রে প্রতি বছরের জুলাই মাসের ১ তারিখে মূল বেতনের ৫% হারে ইনক্রিমেন্ট বা বর্ধিত বেতন পেয়ে থাকেন।

এবার আসুন একটি উদাহরণের সাহায্যে ইনক্রিমেন্ট বিষয়টি সম্পর্কে পরিস্কার একটি ধারণা নেওয়া যাক! দেখে নেওয়া যাক ইনক্রিমেন্ট কিভাবে বর্ধিত হয়।

মনে করেন, আপনি ১৬তম গ্রেডে ১১,৮৯০ টাকা বেতন পাচ্ছেন। তাহলে আপনার মুল বেতন ১লা জুলাই/২০২১ এ দাড়াবে ১২৪৯০ টাকা। সে হারে বাড়ি ভাড়া ও বৃদ্ধি পাবে।

মূল বেতন ১২৪৯০ টাকা হলে
বাড়ি ভাড়া হবে ৫৬২০ টাকা (বাড়ি ভাড়া ৪৫% হারে বৃদ্ধি পায় অন্যান্য স্থানের হারে)।
চিকিৎসা ভাতা (ফিক্সড) ১৫০০ টাকা।
টিফিন ভাতা ২০০ টাকা ও
ধোলাই ভাতা ১০০ টাকা (সবাই পায় না)।
____________________________
মোট বেতন ভাতাদি = ২০৮১০ টাকা।
মুল বেতন অনুপাতে বাড়িভাড়া বৃদ্ধি পাবে। এরপর নিম্ন বর্ণিত অনুচ্ছেদ থেকে বাড়ি ভাড়া বের করে নিন।

এবার দেখে নেওয়া যাক, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী চাকুরীজীবীদের বার্ষিক ইনক্রিমেন্ট তালিকাঃ

#১ম গ্রেডঃ ৭৮০০০ টাকা।

#২য় গ্রেডঃ ৬৬০০০ -৬৮৪৮০ -৭১০৫০ -৭৩৭২০ -৭৬৪৯০ টাকা।

#৩য় গ্রেডঃ ৫৬৬০০ -৫৮৭৬০ -৬১১২০ -৬৩৫৭০ -৬৬১২০ -৬৮৭৭০ -৭১৫৩০ -৭৪৪০০ টাকা।

#৪র্থ গ্রেডঃ ৫০০০০ -৫২০০০ -৫৪০৮০ -৫৬২৫০ -৫৮৫০০ -৬০৮৪০ -৬৩২৮০ -৬৫৮২০ -৬৮৪৬০ -৭১২০০ টাকা।

#৫ম গ্রেডঃ ৪৩০০০ -৪৪৯৪০ -৪৬৯৭০ -৪৯০৯০ -৫১৩০০ -৫৩৬১০ -৫৬০৩০ -৫৮৫৬০ -৬১২০০ -৬৩৯৬০ -৬৬৮৪০ -৬৯৮৫০ টাকা।

#৬ষ্ঠ গ্রেডঃ ৩৫৫০০ -৫৭২৮০ -৩৯১৫০ -৪১১১০ -৪৩১৭০ -৪৫৩৩০ -৪৭৬০০ -৪৯৯৮০ -৫২৪৮০ -৫৫১১০ -৫৭৮৭০ -৬০৭৭০ -৬৩৮১০ -৬৭০১০ টাকা।

#৭ম গ্রেডঃ ২৯০০০ -৩০৪৫০ -৩১৯৮০ -৩৩৫৮০ -৩৫২৬০ -৩৭০৩০ -৩৮৮৯০ -৪০৮৪০ -৪২৮৯০ -৪৫০৪০ -৪৭৩০০ -৪৯৬৭০ -৫২১৬০ -৫৪৭৭০ -৫৭৫১০ -৬০৩৯০ -৬৩৪১০ টাকা।

#৮ম গ্রেডঃ ২৩০০০ -২৪১৫০ -২৫৩৬০ -২৭৯৭০ -২৯৩৭০ -৩০৮৪০ -৩২৩৯০ -৩৪০১০ -৩৫৭২০ -৩৭৫১০ -৩৯৩৯০ -৪১৩৬০ -৪৩৪৩০ -৪৫৬১০ -৪৭৯০০ -৫০৩০০ -৫২৮২০ -৫৫৪৭০ টাকা।

#৯ম গ্রেডঃ ২২০০০ -২৩১০০ -২৪২৬০ -২৫৪৮০ -২৬৭৬০ -২৮১০০ -২৯৫১০ -৩০৯৯০ -৩২৫৪০ -৩৪১৭০ -৩৫৮৮০ -৩৭৬৮০ -৩৯৫৭০ -৪১৫৫০ -৪১৫৫০ -৪৩৬৩০ -৪৫৮২০ -৪৮১২০ -৫০৫৩০ -৫৩০৬০ টাকা।

#১০ম গ্রেডঃ ১৬০০০ -১৬৮০০ -১৭৬৪০ -১৮৫৩০ -১৯৪৬০ -২০৪৪০ -২১৪৭০ -২২৫৫০ -২৩৬৮০ -২৪৮৭০ -২৬১২০ -২৭৪৩০ -২৮৮১০ -৩০২৬০- ৩১৭৮০ -৩৩৩৭০ -৩৫০৪০ -৩৬৮০০ -৩৮৬৪০ টাকা।

#১১তম গ্রেডঃ ১২৫০০ -১৩১৩০- ১৩৭৯০ -১৪৪৮০ -১৫২১০ -১৫৯৮০ -১৬৭৮০ -১৭৬২০ -১৮৫১০ -১৯৪৪০ -২০৪২০ -২১৪৫০ -২২৫৩০ -২৩৬৬০ -২৪৮৫০ -২৬১০০ -২৭৪১০ -২৮৭৯০ -৩০২৩০ টাকা।

#১২তম গ্রেডঃ ১১০০০ -১১৫৫০ -১২৪৭০ -১৩১০০ -১৩৭৬০ -১৪৪৫০ -১৫১৮০ -১৫৯৪০ -১৬৭৪০ -১৭৫৮০ -১৮৪৬০ -১৯৩৯০ -২০৩৬০ -২১৩৮০ -২২৪৫০ -২৩৫৮০ -২৪৭৬০ -২৬০০০ -২৭৩০০ টাকা।

#১৩তমঃ (প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এই গ্রেডে এখন থেকে বেতন পাচ্ছেন) ১১০০০ -১১৫৫০ -১২১৩০ -১২৭৪০ -১৩৩৮০ -১৪০৫০ -১৪৭৬০ -১৫৫০০ -১৬২৮০ -১৭১০০ -১৭৯৬০ -১৮৮৬০ -১৯৮১০ -২০৮১০ -২১৮৬০ -২২৯৬০ -২৪১১০ -২৫৩২০ -২৬৫৯০ টাকা।

#১৪তম গ্রেডঃ ১০২০০ -১০৭১০ -১১২৫০ -১১৮২০ -১২৪২০ -১৩০৫০ -১৩৭১০ -১৪৪০০ -১৫১২০ -১৫৮৮০ -১৬৬৮০ -১৭৫২০ -১৮৪০০ -১৯৩২০ -২০২৯০ -২১৩১০ -২২৩৮০ -২৩৫০০ -২৪৬৮০ টাকা।

#১৫তম গ্রেডঃ ৯৭০০ -১০১৯০ -১০৭০০ -১১২৪০ -১১৮১০ -১২৪১০ -১৩০৪০ -১৩৭০০ -১৪৩৯০ -১৫১১০ -১৫৮৭০ -১৬৬৭০ -১৭৫১০ -১৮৩৯০ -১৯৩১০ -২০২৮০ -২১৩০০ -২২৩৭০ -২৩৪৯০ টাকা।

#১৬তম গ্রেডঃ ৯৩০০ -৯৭৭০ -১০২৬০ -১০৭৮০ -১১৩২০ -১১৮৯০ -১২৪৯০ -১৩১২০ -১৩৭৮০ -১৪৪৭০ -১৫২০০ -১৫৯৬০ -১৬৭৬০ -১৭৬০০ -১৮৪৮০ -১৯৪১০ -২০৩৯০ -২১৪১০ -২২৪৯০ টাকা।

#১৭তম গ্রেডঃ ৯০০০ -৯৪৫০ -৯৯৩০ -১০৪৩০ -১০৯৬০ -১১৫১০ -১২০৯০ -১২৭০০ -১৩৩৪০ -১৪০১০ -১৪৭২০ -১৫৪৬০ -১৬২৪০ -১৭০৬০ -১৭৯২০ -১৮৮২০ -১৯৭৭০ -২০৭৬০ -২১৮০০ টাকা।

#১৮তম গ্রেডঃ ৮৮০০ -৯২৪০ -৯৭১০ -১০২০০ -১০৭১০ -১১২৫০ -১১৮২০ -১২৪২০ -১৩০৫০ -১৩৭১০ -১৪৪০০ -১৫১২০ -১৫৮৮০ -১৬৬৮০ -১৭৫২০ -১৮৪০০ -১৯৩২০ -২০২৯০ -২১৩১০ টাকা।

#১৯তম গ্রেডঃ ৮৫০০ -৮৯৩০ -৯৩৮০ -৯৮৫০ -১০৩৫০ -১০৮৭০ -১১৪২০ -১২০০০ -১২৬০০ -১৩২৩০ -১৩৯০০ -১৪৬০০ -১৫৩৩০ -১৬১০০ -১৬৯১০ -১৭৭৬০ -১৮৬৫০ -১৯৫৯০ -২০৫৭০ টাকা।

#২০তম গ্রেডঃ ৮২৫০ -৮৬৭০ -৯১১০ -৯৫৭০ -১০০৫০ -১০৫৬০ -১১০৯০ -১১৬৫০ -১২২৪০ -১২৮৬০ -১৩৫১০ -১৪১৯০ -১৪৯০০ -১৫৬৫০ -১৬৪৪০ -১৭২৭০ -১৮১৪০ -১৯০৫০ -২০০১০ টাকা।

✪ ২০১৫ এর জাতীয় বেতন স্কেলে সিটি কর্পোরেশন এলাকার বাহিরের জন্য প্রযোজ্য বাড়ি ভাড়া হার হলঃ

মূল বেতন ৮২৫০ থেকে ৯৭০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৫০%, ন্যূনতম ৪৫০০ টাকা। মূল বেতন ৯৭০১ থেকে ১৬০০০ টাকা পর্যন্ত বাড়ি ভাড়া ৪৫%, ন্যূনতম ৪৮০০ টাকা। মূল বেতন ১৬০০১ থেকে ৩৫৫০০ টাকা পর্যন্ত বাড়ি ভাড়া ৪০%, ন্যূনতম ৭০০০ টাকা। মূল বেতন ৩৫৫০১ তদূর্ধ্ব বাড়ি ভাড়া ৩৫% ন্যূনতম ১৩৮০০ টাকা।

✪ এছাড়া ঢাকা কর্পোরেশনের জন্য প্রযোজ্য বাড়ি ভাড়া হার হলঃ

মূল বেতন ৮২৫০ টাকা থেকে ৯৭০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৬৫%, ন্যূনতম ৫৬০০ টাকা। মূল বেতন ৯৭০১ টাকা থেকে ১৬০০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৬০%, ন্যূনতম ৬৪০০ টাকা। মূল বেতন ১৬০০১ টাকা থেকে ৩৫৫০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৫৫%, ন্যূনতম ৯৬০০ টাকা। মূল বেতন ৩৫৫০১ তদূর্ধ্ব বাড়ি ভাড়া ৫০%, ন্যূনতম ১৯৫০০ টাকা।

✪ এছাড়া চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট বরিশাল, রংপুর, নারায়গঞ্জ ও গাজিপুর সিটিকর্পোরেশন এবং সাভার পৌর এলাকার জন্য প্রযোজ্য বাড়ি ভাড়া হার হলঃ

মূল বেতন ৮২৫০ টাকা থেকে ৯৭০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৫৫%, ন্যূনতম ৫০০০ টাকা। মূল বেতন ৯৭০১ টাকা থেকে ১৬০০০ বাড়ি ভাড়া ৫০%, ন্যূনতম ৫৪০০ টাকা। মূল বেতন ১৬০০১ টাকা থেকে ৩৫৫০০ পর্যন্ত বাড়ি ভাড়া ৪৫%, ন্যূনতম ৮০০০ টাকা। মূল বেতন ৩৫৫০১ তদূর্ধ্ব বাড়ি ভাড়া ৪০%, ন্যূনতম ১৬০০০ টাকা।

◑ চিকিৎসা ভাতাঃ ১৫০০ টাকা।

প্রত্যেক কর্মকর্তা বা কর্মচারী ১৫০০ টাকা হারে মাসে চিকিৎসা ভাতা পান। এখানে কোন ব্যতিক্রম নেই সবাই সমহারে এই টাকা পান।

◑ নববর্ষ ভাতাঃ মূল বেতনের ২০% হারে। ১লা বৈশাখ প্রত্যেকেই তাদের নিজ নিজ মূল বেতনের ২০% অর্থ উৎসব ভাতা হিসাবে পেয়ে থাকেন।

◑ শিক্ষা সহায়ক ভাতাঃ ১ জন সন্তানের জন্য ৫০০ টাকা, ২ জন সন্তান বা তদূর্ধ্ব এর জন্য ১০০০ টাকা দেওয়া হয়। এটিও দেশের সকল সরকারি কর্মকর্তা ও কর্মচারী পেয়ে থাকেন সম হারে। তবে স্বামী স্ত্রী দু’জনেই যদি চাকুরীজীবী হয়, সেক্ষেত্রে শুধুমাত্র একজন এই অর্থ উত্তোলন করতে পারবেন।

◑ টিফিন ভাতাঃ ১১-২০তম গ্রেডের সরকারি চাকরিজীবীদের জন্য টিফিন ভাতা ২০০ টাকা। শুধুমাত্র কর্মচারীগণ এই সামান্য ভাতা ৩০ দিনের জন্য ২০০ টাকা করে পেয়ে থাকেন।

◑ ধোলাই ভাতাঃ ১৬-২০ তম গ্রেডের চাকুরীজীবীদের জন্য ধোলাইভাতা ১০০ টাকা। সাজ পোষাক বা দাপ্তারিক পোষাক যে সমস্ত কর্মচারী পান তারা তাদের পোষাক ধৌত করার জন্য এ মাসিক ভাতা পেয়ে থাকেন।

➤ ইনক্রিমেন্টের জন্য কি আবেদন করতে হয়?

না। এটি একাউন্স অফিস অটোমেটিক্যালি যোগ করে দেয়। তবে হ্যা যদি অফিস প্রধান কোনরুপ আপত্তি না তোলে কোন কর্মচারীর বিরুদ্ধে।

➤ বার্ষিক বেতন বৃদ্ধির জন্য কি অনলাইনে ফিক্সেশন করা লাগে?

না। এটি অফিসের এন্ট্রিকৃত কপি অনলাইন থেকে প্রিন্ট করে সার্ভিস বুকে যুক্ত করতে হয় এবং অফিস প্রধান ফিক্সেশন করে দেওয়ার নিয়ম।

➤ অনলাইন ইনক্রিমেন্ট সার্টিফিকেট বা সার্ভিস বুক কি একাউন্সে পাঠাতে হয়?

না। একাউন্স অফিসে এর কোন কাজ নেই। স্ব-স্ব অফিস প্রধান প্রতিপাদন করলেই হয়।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন