১ লাখ শিক্ষক-কর্মচারী ৫ হাজার ও আড়াই হাজার টাকা করে পাচ্ছেন

শিক্ষা মন্ত্রণালয়

ডিবি ডেস্ক :: দেশের নন-এমপিও ভুক্ত এবং করোনায় ক্ষতিগ্রস্ত এক লাখ এমন শিক্ষক-কর্মচারীকে নগদ অর্থ সহায়তা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।

১ জুলাই, শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ থেকে জানা গেছে, নন-এমপিও ভুক্ত ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে পাঁচ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে।

এছাড়া আরও ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে ও ২৫ শত টাকা করে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে এই কভিড পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের। এসকল শিক্ষক ও কর্মচারীদের সহায়তার জন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় এই বরাদ্দ তাদেরকে দেওয়া হয়েছে।

এবিষয়ে জানাগেছে, প্রথম ধাপে ছাড় হওয়া অর্থ থেকে ১৮ হাজার ২৪৭ জনের মধ্যে ১৪ হাজার ৮৫৮ জন নন-এমপিওভুক্ত শিক্ষক পাবেন জনপ্রতি পাঁচ হাজার ৩০ টাকা করে। এর জন্য ব্যয় হবে সাত কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৭৪০ টাকা। একইহারে ১৫৮ জন নন-এমপিও কারিগরি শিক্ষককেও অর্থ দেওয়া হবে। যাতে ব্যয় হবে সাত লাখ ৯৪ হাজার ৭৪০ টাকা।

এছাড়া তিন হাজার ১২১ জন কর্মচারীকে জনপ্রতি দুই হাজার ৫১৫ টাকা করে দেওয়া হবে। যে অর্থ সহায়তায় ব্যয় হবে ৭৮ লাখ ৪৯ হাজার ৩১৫ টাকা। একই ভাবে ১১০ জন নন-এমপিও কারিগরি কর্মচারী একইহারে অর্থ সহায়তা পাবেন। যাতে ব্যয় ধরা হয়েছে দুই লাখ ৭৬ হাজার ৬৫০ টাকা।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত প্রকৃত শিক্ষক-কর্মচারীরাই যেন নগদ সহায়তা পান সে জন্য বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোকে (ব্যানবেইস) দায়িত্ব দেওয়া হয়েছিল। তাদের ডাটাবেইসে থাকা ৬৪ জেলার আট হাজার ৪৯২টি স্কুল ও কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারী মিলে মোট এক লাখ পাঁচ হাজার ৭৮৫ জনের তালিকা করে শিক্ষা মন্ত্রণালয়কে প্রদান করে। এবার সেই তালিকা ধরেই নগদ সহায়তা দেওয়া হচ্ছে।

READ MORE  প্রাথমিকে ২৬ হাজার ও ১৪ হাজারের বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি আসছে

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘বিশেষ অনুদান’ খাত থেকে গত বছর জেলা প্রশাসকদের মাধ্যমে নগদ অর্থ সহায়তা পাঠানো হয়েছিল। কিন্তু এবার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অ্যাকাউন্টে টাকা পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এলক্ষে প্রথম ধাপে ১৮ হাজার শিক্ষক-কর্মচারীদেরকে এই টাকা পাঠানোর পর দ্বিতীয় ধাপে ২০ হাজার শিক্ষক-কর্মচারীদেরকে টাকা পাঠানো হতে পারে।

ডিবি আর আর।

আরও পড়ুন : শিক্ষাপ্রতিষ্ঠানে পূনরায় সভাপতি হতে সংসদ সদস্যদের আপিল

উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের তালিকা ডাউনলোড করার পদ্ধতি

৩ মাস ক্লাস নিতে পারলে সমাপনী পরীক্ষা হবে

খবরটি শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *