সরকারি চাকরিজীবী ও তাদের পোষ্যরা ব্যবসা করতে পারবে না

প্রজ্ঞাপন

ডিবি ডেস্ক :: দেশের চাকুরীরত কোন সরকারী কর্মকর্তা-কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল পরিবারের কোন সদস্য কোনও প্রকার ব্যবসা করতে পারবে না। এই মর্মে নির্দেশ দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। বিষয়েটি নিয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সকল মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

দুদক থেকে মন্ত্রিপরিষদ সচিবকে পাঠানো এক চিঠির মাধ্যমে এই নির্দেশনা প্রদান করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সচিব ড. মু. আনোয়ার হোসেন সিকদার স্বাক্ষরিত মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে লেখা চিঠিতে দুদক বলেছে, দুদক পরিচালিত বিভিন্ন অনুসন্ধানে দেখা দেখা গেছে, কোন কোন সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যগণ সরকারি অনুমোদন ছাড়া বিভিন্ন ধরনের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছেন। যেটি সরকারি কর্মচারী চাকুরি বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। সেজন্য চাকুরী বিধিমালার নির্দেশনাসমূহ অনুসরণ বাধ্যবাধকতা নিশ্চিত করা প্রয়োজন বলে দূর্ণীতি দমন কমিশন মনে করে।

এছাড়া সেই পাঠানো চিঠিতে উপরোক্ত অবস্থা নিরসনকল্পে প্রয়োজনীয় নির্দেশনা জারি করার জন্য অনুরোধও করা হয়েছে।

দুদক সচিবের লেখা এই চিঠির প্রেক্ষিতে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে সকল মন্ত্রণালয়ের সচিবকে তার আওতাধীন সংস্থা বা দফতরসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রসঙ্গত উল্লেখ্য, সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ১৯৭৯ এর ১৭ অনুচ্ছেদ অনুযায়ী: কোন সরকারি কর্মচারী সরকারের পূর্বানুমোদন ছাড়া সরকারি কার্য ব্যতীত অন্য কোন ব্যবসায়ে জড়িত হতে অথবা অন্য কোন চাকরি বা কার্য গ্রহণ করতে পারে না। হ্যা, তবে একজন ননগেজেটেড সরকারি কর্মচারী অনুমোদন ছাড়া তাঁর পরিবারের সদস্যদের শ্রম কাজে লাগিয়ে ক্ষুদ্র ব্যবসা চালাইতে পারেন এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারীকে সম্পত্তির ঘোষণাপত্রের সহিত ব্যবসার বিস্তারিত বিবরণ দাখিল করতে হয়।

বিষয়টি নিয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ম্যাজিস্ট্রেসি নীতি অধিশাখার অতিরিক্ত সচিব শেখ রফিকুল ইসলাম জানান, আমরা দূর্নীতি দমন কমিশনের চিঠি পেয়েছি এবং এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য সকল মন্ত্রণালয়ের সচিব বরাবর চিঠি পাঠিয়েছি।

READ MORE  যে কারণে শিক্ষার্থী ক্লাসে ‘অনুপস্থিত’ থাকলেও অনুপস্থিত হিসেবে গণ্য হবে না

তিনি আরও বলেন, যদিও চাকরি বিধিমালায় এ বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া আছে। এরপরও যেহেতু দুদক বিষয়টি নিয়ে অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছে, সেহেতু সেই চিঠির বরাতে আমরাও আরেকটি নোটিশ করেছি।

উল্লেখ্য, চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ এই চিঠিটি গ্রহণ করে।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *