সকল সরকারি কর্মচারীদের আইবাস++ এ জিপিএফ সম্পর্কিত তথ্য আপলোড করার নির্দেশ

বেতন

ডিবি ডেস্ক :: ইএফটিতে সরকারি কর্মচারীর জিপিএফ হিসাব খােলা এবং ইতোমধ্যে খােলা জিপিএফ হিসাবধারীদের নমিনির তথ্য সংযােজন প্রসঙ্গে এক নতুন নির্দেশনা জারি করা হয়েছে।

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) থেকে ১২ জুলাই ২০২১ তারিখ, সোমবার নতুন নিয়োগপ্রাপ্ত সরকারি কর্মচারীর জিপিএফ হিসাব খােলা এবং ইতোমধ্যে খােলা জিপিএফ হিসাবধারীদের নমিনির তথ্য সংযােজন প্রসঙ্গে এক নির্দেশনা জারি করা হয়েছে।

সিজিএ অফিসের সেই নির্দেশনায়, পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট (পিএফএম) অ্যাকশন প্লান ২০১৮-২৩ এর অ্যাকশন ২৮ এ বর্ণিত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জিপিএফ হিসাবের ব্যালেন্স এর সঠিকতা নিশ্চিতকরণ এবং জিপিএফ সংক্রান্ত তথ্যসমূহ কেন্দ্রীয়ভাবে আইবাস++ সিস্টেমে সঠিকভাবে সংরক্ষণ এবং সকল জিপিএফ হিসাব সম্বলিত একটি বার্ষিক প্রতিবেদন প্রণয়নের নিমিত্ত নতুন নিয়ােগপ্রাপ্ত সরকারি কর্মচারীর জিপিএফ হিসাব খােলা এবং ইতােমধ্যে খােলা জিপিএ হিসাবধারীদের নমিনির তথ্য সংযােজন এর লক্ষ্যে আইনাস++ সিস্টেমে প্রয়ােজনীয় মেনু সংযােজন করা হয়েছে বলে জানানো হয়।

২। একজন সরকারি কর্মচারী চাকরিতে প্রথম নিয়ােগের পর জিপিএফ হিসাব খুলতে ইচ্ছুক হলে আইবাস++ সিস্টেমের Budget Execution মডিউল হতে GPF Account Opening শীর্ষক মেনু ব্যবহার করে অনলাইনের মাধ্যমে সংশ্লিষ্ট
হিসাবরক্ষণ অফিস বরাবর হিসাব খােলার আবেদন প্রেরণ করতে পারবেন।

সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস কর্তৃক আবেদন যাচাইপূর্বক অনুমােদিত হলে আইবাস++ সিস্টেম হতে স্বয়ংক্রিয়ভাবে ১০-ডিজিট বিশিষ্ট একটি জিপিএফ হিসাব নম্বর প্রাপ্ত হবেন। ইতােমধ্যে মানুয়ালি খােলা জিপিএফ হিসাবধারীদের ক্ষেত্রে আইবাস++ সিস্টেম হতে পূর্বের হিসাব নম্বরের বিপরীতে ১০-ডিজিট বিশিষ্ট একটি জিপিএফ হিসাব নম্বর প্রদান করা হয়েছে।

৩। ইতােমধ্যে খােলা জিপিএফ হিসাবধারীদের নমিনির তথ্য বর্তমানে ম্যানুয়ালি সংরক্ষিত আছে। আইবাস++ সিস্টেমে জিপিএফ হিসাবধারীদের নমিনির তথ্য কেন্দ্রীয়ভাবে আইবাস++ সিস্টেমে সংরক্ষণের জন্য Budget Execution মডিউল হতে GPF Subscriber Nominee Entry শীর্ষক মেনু ব্যবহার করে অনলাইনে একজন সরকারি কর্মচারী নমিনির তথ্য সংযােজনের প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন বলে জানানো হয়।

READ MORE  ১৩তম গ্রেডে উপজেলা ভিত্তিক উচ্চধাপে বেতন ফিক্সেশন : আইবাস++ এখন লাইভে

এমতাবস্থায়, উক্ত পত্রে উল্লেখিত উপযুক্ত বিষয়সমূহ সকল সিএএফও/ডিসিএ ডিএএফও(ইউএণ্ড কার্যালয়সমূহকে তাদের আওতাধীন ডিডিওসমূহকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হয়েছে।

আরও পড়ুন : প্রাথমিক বিদ্যালয়ের ৩৭ হাজার ৬৭২টি পদ যে কারণে সংরক্ষণের নির্দেশ

সমন্বিত নিয়োগ বিধিতে যে সকল শিক্ষকদের পদোন্নতির বিধান নেই

চাকুরীজীবীদের এ মাসে ইনক্রিমেন্ট পেয়ে বেতন কত হল দেখে নিন

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *