২৩শে অক্টোবর, ২০২১ ইং, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

২০২১ সালের এসএসসি এইচএসসি পরীক্ষা সম্পর্কে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী

আবু বক্কর সিদ্দিক :: বর্তমান করোনা পরিস্থিতির কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো গতবছর মার্চ মাস থেকে বন্ধ রাখা হয়। এমন অবস্থায় গত ২০২০ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাশসহ ১ম শ্রেণি থেকে নবম এবং একাদশ শ্রেণিকে অটো প্রমোশন দেওয়া হয়।

তবে এবার সরকারের পক্ষথেকে বলা হয়েছিল ২০২০ সালে অটোপাশ দেওয়া হলেও এবার (২০২১) এই সুযোগ থাকবে না। কিন্তু করোনা পরিস্থিতির ব্যাপক অবনতির ফলে গত ১লা ফেব্রুয়ারি থেকে এসএসসি এবং ১লা এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবার কথা থাকলেও এখন পর্যন্ত তা সম্ভব হয় নি।

এমতাবস্থায় এই এই পরীক্ষার ভবিষ্যত কি হবে এবং আবার অটোপাশ দেওয়া হবে নাকি অন্য কোনো বিকল্প পদক্ষেপ নেওয়া হবে এমন প্রশ্নের আনুষ্ঠানিক সংবাদ ব্রিফিংয়ে (ভার্চুয়াল) ১৫জুলাই সকালে শিক্ষামন্ত্রী ডা দীপু মনি এ তথ্য জানান।
বিফ্রিং শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের এসএসসি পরীক্ষা নভেম্বরের ২য় সপ্তাহে এবং এইচএসসি পরিক্ষা ডিসেম্বরের ১ম সপ্তাহে আয়োজন করা হবে। এক্ষেত্রে সংক্ষিপ্ত সিলেবাস এবং মানবণ্টন (পূর্ণমান) হ্রাস করে পরীক্ষা নেওয়া হবে। এতে পরীক্ষা পূর্ণমানের সাথে পরীক্ষা সময়ও সমন্বয়(হ্রাস) করা হতে পারে।

তিনি আরও বলেন যদি বৈশ্বিক করোনা মহামারীর অবস্থা বিবেচনায় তখনও পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তবে এসএসসির রেজাল্ট পিইসি (প্রাথমিক / এবতেদায়ি সমাপনী) এবং জেএসসি/জেডিসির রেজাল্টের উপর ভিত্তি করে দেওয়া হবে। একইভাবে জেএসসি-জেডিসি এবং এসএসসির রেজাল্টের উপর ভিত্তি করে এইচএসসির রেজাল্ট বিবেচনা করা হবে। পাশাপাশি প্রদেয় এসাইনমেন্টর উপরও কিছু নম্বর বিবেচনা করা হতে পারে।

তিনি আরও বলেন, দুই-একটি বিষয়ে অনুত্তীর্ণ এবং অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রেও একই ভাবে রেজাল্ট মূল্যায়ন করা হবে।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন