২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

এবার যে দুইটি পাবলিক পরীক্ষা হবে ৩ বিষয়ে

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় ডেস্ক : এবারের মাধ্যমিক পর্যায়ের এসএসসি ও উচ্চমাধ্যমিক পর্যায়ের এইচএসসি পরীক্ষা হবে মাত্র ৩ টি বিষয়ে।

২৬ জুলাই, সোমবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানাগেছে, সময় ও নম্বর কমিয়ে গ্রুপভিত্তিক যথা বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপে তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর বাইরে আবশ্যিক কোনো বিষয়ে এবার পরীক্ষা নেওয়া হবে না। হ্যা, তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর দিয়ে ফলাফলে যোগ করা হবে এবার।

সে জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার গ্রহণ করতে হবে। এছাড়া আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের কোন পরীক্ষা গ্রহণ করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশেষজ্ঞ কমিটির সুপারিশে জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে এবার। এছাড়া ছাত্র-ছাত্রীদের রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২১-এর ফলাফলে যোগ করা হবে; যাতে উচ্চ শিক্ষায় ভর্তির কোন রকম নেতিবাচক প্রভাব না পড়ে। 

এবিষয়ে মাধ্যমিক শিক্ষা বোর্ড বলছে, এ মুহুর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে ৪র্থ বিষয় পরিবর্তণ বা সংশোধনের আর কোন সুযোগ নেই।

বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এর আগে জানিয়েছিলেন, এবার আবশ্যিক বিষয়ের পরীক্ষা নেয়া হবে না। শুধুমাত্র গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেয়া হবে। এছাড়া পরীক্ষা অনুষ্ঠানের সময় সম্পর্কে জানা গেছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এবছর নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি এবং সমমানের পরীক্ষা নেয়ার চিন্তা রয়েছে সংশ্লিষ্টদের।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন