২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যে সময় শিক্ষা প্রতিষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ দেখাতে হবে

টুঙ্গিপাড়ার মিয়া ভাই

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে নির্মিত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি স্কুল-কলেজে প্রদর্শনের জন্য নির্দেশ দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়। উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ২৭ জুলাই মঙ্গলবার এই নির্দেশনা দেওয়া হয়।

সিনেমাটির প্রযোজক সেলিম খান মঙ্গলবার রাতেই প্রজ্ঞাপনটি গণমাধ্যম কর্মীদের কাছে পাঠান।

সেই প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের জীবন নিয়ে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি নির্মিত। বঙ্গবন্ধুর হাতে স্থাপিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা-বিএফডিসি থেকে এ যাবতকালে এটিই প্রথম জাতির পিতার জীবনীভিত্তিক নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

আরও বলা হয়, শাপলা মিডিয়ার প্রযোজনায় নির্মিত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ইতোমধ্যে বিনামূল্যে সিনেবাজ ওটিটি প্লাটফর্মে স্ট্রিমিং করা করেছে।

বঙ্গবন্ধুর জীবনী নির্ভর সিনেমাটি সিনেবাজ ওটিটি প্লাটফর্মে বিনামূল্যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে এবং প্রতিষ্ঠান খোলার পর সিনেমাটি প্রদর্শনের ব্যবস্থা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে।

এবিষয়ে টুঙ্গিপাড়ার মিয়া ভাই সিনেমার প্রযোজক সেলিম খান বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি প্রদর্শনের নির্দেশ দিয়েছে আমাদের শিক্ষা মন্ত্রণালয়। এটি প্রদর্শনের মাধ্যমে শিক্ষার্থীরা জাতির পিতার জীবনের সঠিক ইতিহাস জানতে পারবে। এছাড়া শিক্ষার্থীরা জাতির পিতার আদর্শ ধারণে অণুপ্রাণিত হবে। এছাড়া তিনি শিক্ষা মন্ত্রণালয় সহ সরকারের সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

উল্লেখ্য, ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমাটি সেলিম খান পরিচালিত ও চিত্রনাট্যে লিখেছেন শামীম আহমেদ রনী। যার দৈর্ঘ হল ২ ঘণ্টা ১২ সেকেন্ড।

শ্রেষ্ঠাংশে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি এবং বঙ্গবন্ধুর কৈশোরকালের ভূমিকায় অভিনয় করেছেন শান্ত খান। অন্যান্য যারা অভিনয় করেছেন তারা হল, চলচিত্র অভিনেতা শিবা শানু, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাজনুন মিজান, দিলারা জামান, নাজনীন চুমকি সহ অন্যরা। সিনেমাটি গত ২রা এপ্রিল সারাদেশে মোট ৫৪টি সিনেমা হলে মুক্তি পায়।

আরও পড়ুন
পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিকে প্রথম যে ’মুসলিম লেডিগার্ল’

সহকারী ও প্রধান শিক্ষকদের দ্রুত উচ্চতর গ্রেড/টাইমস্কেল প্রদানের নির্দেশ

সকল সরকারি কর্মচারীদের আইবাস++ এ জিপিএফ সম্পর্কিত তথ্য আপলোড করার নির্দেশ

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন