২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

যে বিকল্প খুঁজে পাওয়ায় লকডাউন তুলে দিতে যাচ্ছে সরকার

লকডাউন

লকডাউন আর না বাড়ানোর চিন্তাভাবনায় সরকার

ডিবি ডেস্ক :: দেশের চলমান কঠোর লকডাউন আগামী ৫ আগস্টের পর আর না বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। তবে পরিবর্তে জনগণের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে কঠোর নজরদারি করা হবে এবং গ্রামে গ্রামে গণটিকা কর্মসূচি চালানো হবে। বাংলাদেশ সরকারের সংশ্নিষ্ট একটি দায়িত্বশীল সূত্র ১লা আগষ্ট, রোববার আগস্ট এ তথ্য নিশ্চিত করেছে।

জানাগেছে কঠোর লকডাউনের কারণে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব এবং সাধারণ মানুষের জীবন ও জীবিকার বিষয়টি বিবেচনায় চলমান কঠোর লকডাউন আপাতত না বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সরকার। এ ক্ষেত্রে কোভিডের টিকা সরকারকে সাহস যোগাচ্ছে।

এছাড়া বিভিন্ন দেশ থেকে টিকা পাওয়ার নিশ্চয়তা পাওয়া যাওয়ায় সামনের দিনগুলোতে গণটিকা কর্মসূচিতে সমস্যা হবে না বলে আশা করছে সরকার।

লকডাউন থাকবে কী থাকবে না এ ব্যাপারে আগামী বুধবার বা ৪ই আগষ্টের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে সূত্রটি জানিয়েছে।

জাতীয় পরামর্শক কমিটি চলমান কঠোর লকডাউন আরও বাড়ানোর  পক্ষে মতামত দিয়েছে। এর কারণ হিসেবে তারা বলছে সংক্রমণ ও মৃত্যু এখন পর্যন্ত কমেনি। তবে তারা গণটিকা কার্যক্রম চালানোরও পরামর্শ দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল ১লা আগষ্ট, রোববার মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে ২০২০-২১ শিক্ষবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম বর্ষের ক্লাস শুরুর অনুষ্ঠান থেকে বলেন, আগামী ৭ই আগষ্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত কমপক্ষে এক কোটি মানুষকে টিকার আওতায় আনা হবে। তিনি বলেন, ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে রাজধানী পর্যন্ত এ সময় ব্যাপকভিত্তিক টিকাদান কার্যক্রম চালানো হবে।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন