২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

এবার শিক্ষকদের জন্য চালু হচ্ছে অনলাইন ভিত্তিক এসিআর

শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ

ডিবি ডেস্ক :: দেশে প্রথমবারের মতো বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের জন্য চালু হচ্ছে বার্ষিক গোপনীয় প্রতিবেদন বা এসিআর।

জানাগেছে এখন থেকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা এই বার্ষিক গোপনীয় প্রতিবেদন লিখবেন এবং এতে প্রতিস্বাক্ষর করবেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালকগণ। উল্লেখ্য, দেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মোট ৯ জন আঞ্চলিক পরিচালক রয়েছেন।

এছাড়া প্রতিষ্ঠান প্রধান যথা অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষকদের এসিআর লিখবেন মাউশির আঞ্চলিক পরিচালক। তাদের প্রতিবেদনে প্রতিস্বাক্ষর করবেন মাউশির কলেজ ও প্রশাসন শাখার পরিচালক। এরপর সেই প্রতিবেদন মাউশিতে দাখিল করতে হবে।

উল্লেখ্য, মাউশি সূত্রে জানা গেছে, এই প্রতিবেদন বা এসিআর পদ্ধতি চালু হলে বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের পদোন্নতিসহ সার্বিক উন্নয়ন মূল্যায়নে কাজে লাগানো হবে। এছাড়া বেতন স্কেলের পরবর্তী উচ্চতর গ্রেড পেতে এই মূল্যায়নের ফলাফল কাজে লাগবে।

আরো পড়ুন : বেসরকারি শিক্ষকদের জন্য এসিআর চালু হচ্ছে

সর্বপরি শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, দেশের বেসরকারি শিক্ষকদের সংখ্যা অনেক হওয়ায় তাদের এসিআরের বিষয়টি কাগজে-কলমে না করে ‘ই-এসিআর’ বা অনলাইন ভিত্তিক প্রতিবেদন ব্যবস্থা করার কথা ভাবছে সরকার। এলক্ষ্যে শিক্ষকদের প্রতিবেদন ব্যবস্থাপনার জন্য নতুন একটি সফটওয়্যার তৈরির কথাও ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। যার ফলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জবাবদিহি নিশ্চিত করা ও যোগ্যদের মূল্যায়নের মূল্যায়ন করা যাবে সহজেই।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন