৬ই ডিসেম্বর, ২০২২ ইং, মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক শিক্ষকদের সন্তানদের জন্য কল্যাণ ট্রাস্ট যে আর্থিক সুখবর দিল

প্রাথমিক শিক্ষক কল্যান ট্রাস্ট

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠক থেকে প্রাথমিক শিক্ষক কল্যান ট্রাস্ট এক নতুন বিধানের অনুমোদন দিয়েছে। যে বৈঠক থেকে শিক্ষক কল্যান ট্রাস্ট নতুন আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। 

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনও শিক্ষক মারা গেলে তার নাবালক, প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন সন্তানের দায়িত্ব নেবে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট।

আরও পড়ুনঃ প্রাথমিক শিক্ষকদের ছুটি সহ অন্যান্য কার্যক্রম এখন থেকে যেভাবে

জন্ম-মৃত্যুর নিবন্ধনে নতুন আইন জারি

এবার শিক্ষকদের জন্য চালু হচ্ছে অনলাইন ভিত্তিক এসিআর

এছাড়া মন্ত্রীসভার বৈঠকের সিদ্ধান্ত জানাগেছে, মৃত শিক্ষকের সন্তানরা এই ট্রাস্ট থেকে আর্থিক সহায়তা পাবেন; এ ধরনের বিধান রেখে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি এবং সচিবালয় থেকে মন্ত্রিসভার অন্য সদস্যরা অনলাইনে যুক্ত ছিলেন। 

এই বৈঠক থেকে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।  

সচিব আরও জানান, সরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি অনুদান হিসেবে কিছু ট্রাস্টে দিলে ট্রাস্ট তা গ্রহণ করতে পারবে। যা বিধি দিয়ে এই বিষয়গুলো নির্ধারণ করে দেওয়া হবে। এছাড়া ১৯৯৫ সালের আগের অধ্যাদেশকে বদলে নতুন এই আইন করা হচ্ছে বলেও জানান খন্দকার আনোয়ার। 

সচিবের ভাষ্য মতে, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক হবেন এই শিক্ষক কল্যান ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক হবেন ট্রাস্টির ভাইস চেয়ারম্যান। তিনি জানান, কল্যাণ ট্রাস্টি বোর্ডে আটজন সদস্য তিন বছরের জন্য দায়িত্ব পালন করবেন। এখানে এককালীন চাঁদা দিয়ে প্রাথমিকের শিক্ষকদের এই ট্রাস্টির সদস্য হতে হবে। জানাগেছে, এই ট্রাস্টে শিক্ষকদের পাশাপাশি তাদের পোষ্যরা এখান থেকে সুবিধাভোগী হবেন।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন