এবছর প্রাথমিকে অটোপাস নয়, ক্লাস ও পরীক্ষা যেভাবে নেওয়া হবে

প্রাথমিক

নিউজ ডেস্ক :: গত বছর করোনার প্রাদুর্ভাবের কারণে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা পিইসি অনুষ্ঠিত না হলেও এবার চলতি শিক্ষাবর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের অটোপাস না দিয়ে নিজ ক্লাসে বসে সংক্ষিপ্ত আকারে প্রাথমিক শিক্ষা সমাপনী : পিইসি আয়োজন করে সেটি মূল্যায়নের ভিত্তিতে পিইসির সার্টিফিকেট দেবার কথা ভাবছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুনঃ দেশের শিক্ষাপ্রতিষ্ঠান সমুহের জন্য জরুরি নতুন নির্দেশনা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এখন ৩৮ হাজার শিক্ষকের তালিকা

প্রাথমিক শিক্ষকদের সন্তানদের জন্য কল্যাণ ট্রাস্ট যে আর্থিক সুখবর দিল

বিষয়টি নিয়ে কথা বললেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি গণমাধ্যমকে জানান, এবার প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের আমরা আর অটোপাস দিতে চাই না। এর ফলে সমাজে শিক্ষার্থীদের উপর নেতিবাচক প্রভাব পড়ে। সেজন্য তাদের জন্য সংক্ষিপ্ত আকারে হলেও কিছু পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে সার্টিফিকেট দিতে চাই আমরা।

মন্ত্রী আরও জানান, আগামী সেপ্টেম্বর মাসে বিদ্যালয়ে শ্রেণি পাঠদান শুরু করা সম্ভব হলে প্রথম শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের একদিন করে ক্লাস নেয়া হবে। এছাড়া চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে দুইদিন শ্রেণি পাঠদান করানো হবে। তিনি বলেন, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের একটি সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে তার ওপর ক্লাসেই পরীক্ষা নেয়া হবে এবং সেই সিলেবাসের ওপর মূল্যায়ন করে ফলাফল দেয়া হবে।

উল্লেখ্য, দেশে প্রতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ৩০ লাখ পরীক্ষার্থী অংশ নিয়ে থাকে। কিন্তু করোনা সংক্রমণ রোধে ২০২০ এ শিক্ষার্থীদের অটোপাস দেয়া হয়। এছাড়া গত বছরের ১৭ মার্চ থেকে ৫১৬ দিন এ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে।

ডিবি আর আর।

READ MORE  সারাদেশে প্রাথমিক শিক্ষকদের একটি মাত্র সংগঠন রাখতে যে উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *