২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস যেভাবে পালন করতে হবে

জাতীয় শোক দিবস পালন বিষয়ক নির্দেশনা

ডিবি নিউজ ডেস্ক :: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শােক দিবস যথাযােগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালনে এবার নির্দেশনা প্রদান করল সরকার।

আরও পড়ুনঃ প্রাথমিক শিক্ষকদের ছুটি সহ অন্যান্য কার্যক্রম এখন থেকে যেভাবে

জন্ম-মৃত্যুর নিবন্ধনে নতুন আইন জারি

এবছর প্রাথমিকে অটোপাস নয়, ক্লাস ও পরীক্ষা যেভাবে নেওয়া হবে

দেশের শিক্ষাপ্রতিষ্ঠান সমুহের জন্য জরুরি নতুন নির্দেশনা

জাতীয় শোক দিবস পালন নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সাধারণ প্রশাসন শাখা এক নির্দেশনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ৪৬ তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শােক দিবস যথাযােগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের ১৭ জুলাই, ২০২১ এর সভা এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২৫ জুলাই ২০২১ তারিখ অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুসারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শােক দিবস-২০২১’ যথাযােগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন উপলক্ষ্যে অধিদপ্তরাধীন অফিস/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিম্নে বর্ণিত কর্মসূচি পালনের জন্য নির্দেশনা জারি করেছে।

সেই নির্দেশনায় বলা হয়ঃ

# ১৫ আগস্ট ২০২১ তারিখ রবিবার অধিদপ্তরাধীন সকল অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখতে হবে।

# জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে যথাযােগ্য মর্যাদায় শােক দিবস পালন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শতভাগ স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে হবে।

# ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শােক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ আলােচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযােগিতা, চিত্র প্রদর্শনী, হামদ-নাত প্রতিযােগিতা, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃিতার আয়ােজন করা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫ সালের ১৫ আগস্টে সকল শহিদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিলের আয়ােজন করতে হবে।

# মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে জেলা ও উপজেলা তথ্য অফিসারের নিকট হতে জাতীয় শােক দিবসের পােস্টার সংগ্রহ করে তা প্রচারের ব্যবস্থা করা এবং যাদের LED বাের্ড রয়েছে। সেখানে জাতীয় শােক দিবস সম্পর্কিত তথ্য প্রচারের ব্যবস্থা করতে হবে।

# জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রােজনামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আমার দেখা নয়াচীন ও বাংলাদেশ শিশু একাডেমি কর্তৃক শিশুদের জন্য প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৬টি গ্রন্থ সকল শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ক্রয় ও পাঠের ব্যবস্থা এবং বিভিন্ন প্রতিযােগিতায় কৃতী শিক্ষার্থীদের উপহার হিসাবে প্রদানের জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।

# ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক কুইজ প্রতিযােগিতার আয়ােজন এবং কলেজ পর্যায়ে জাতীয় শােক দিবস অনুষ্ঠানে তরুণদের প্রতিনিধিত্ব করার সুযােগ করে দিতে হবে।

# মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দপ্তরসমূহে সুবিধাজনক সময়ে ভার্চুয়াল প্ল্যাটফরমে আলােচনা সভার আয়োজন করতে হবে।

# মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন দপ্তর/শিক্ষা প্রতিষ্ঠানসমূহের সংশ্লিষ্ট মসজিদে দোয়া মাহফিল ও উপাসনালয়ে উপাসনার আয়ােজন করতে হবে।

# প্রতিষ্ঠানসমূহ নিজ উদ্যোগে জাতীয় শােক দিবসের সঙ্গে সঙ্গতিপূর্ণ যেকোন আয়ােজন শতভাগ স্বাস্থ্যবিধি অনুসরণ করে পালন করতে হবে।

মাউশি কর্তৃক উক্ত নির্দেশনাটি প্রফেসর মোহাম্মদ শাহেদুল খবির চৌধুরী (মাউশি) পরিচালক কর্তৃক ০৯ আগস্ট তারিখে স্বাক্ষরিত।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন