স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এখন ৩৮ হাজার শিক্ষকের তালিকা

শিক্ষা মন্ত্রণালয়

ডিবি নিউজ ডেস্ক :: সর্বশেষ নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে পুলিশ ভেরিফিকেশনের জন্য ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থীর তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জানাগেছে, শিক্ষকদের এই তালিকা পুলিশ ভেরিফিকেশনের জন্য সংশ্লিষ্ট জেলাগুলোতে পাঠাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়; সম্প্রতি নিয়োগের সুপারিশ প্রাপ্ত শিক্ষকদের নতুন একটি তালিকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠায় এনটিআরসিএ। যে তালিকাটি যাচাই-বাঁছাই শেষে কিছু তথ্য সংশোধন করে বিভাগ অনুযায়ী নতুন তালিকা পাঠানোর নির্দেশ দেয়া হয়। সেই নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে নতুন তালিকা পাঠানো হয়। এরপর সেই তালিকা অনুযায়ী পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করতে তালুকাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিষয়টি ১০ আগস্ট, মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ইমামুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, যাদের নিয়োগ হতে যাচ্ছে এমনদের পুলিশ ভেরিফিকেশনের জন্য ৩৮ হাজার ২৮৬ জন শিক্ষকের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তিনি আশা করেন, অতি দ্রুত সময়ের মধ্যে পুলিশ ভেলিফিকেশন শুরু করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জানান, কবে নাগাদ ভেরিফিকেশন শুরু হবে সেটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভালো বলতে পারবে।

এখানে উল্লেখ্য, শিক্ষক নিয়োগ দীর্ঘ সময় নিয়োগ না থাকার পর গত ১৫ জুলাই শিক্ষক নিয়োগে তৃতীয় গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। এবারের নিয়োগে ৫৪ হাজারের বেশি শূণ্যপদ থাকলেও আবেদন না করা এবং যোগ্যপ্রার্থী না থাকায় ৩৮ হাজার ২৮৬ পদে সুপারিশ করে এনটিআরসিএ।

আরও উল্লেখ্য, নিয়োগের আগে প্রাথমিকভাবে সুপারিশকৃত প্রার্থীদের সমস্ত তথ্য নেয়া হয়েছে টেলিটকের মাধ্যমে। যেখানে নিয়োগ হতে যাওয়া ৩৮ হাজার ২৮৬ জন প্রার্থীর সমস্ত তথ্য মিলিয়ে মোট ১৪ হাজার পৃষ্ঠার ভেরিফিকেশন হয়। এছাড়া আরো জানাগেছে, বাংলাদেশ পুলিশ এই ভেরিফিকেশন শেষ হওয়ার পরই চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা তাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করবে।

READ MORE  প্রাথমিক শিক্ষকদের সমস্যা নিয়ে সিনিয়র সচিবের সাথে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাক্ষাৎ

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *