২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে নতুন যে নির্দেশনা

ফাইল ছবি : শিক্ষার্থীদের পিটি

নিজস্ব প্রতিবেদক :: দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দ্রুত স্কুল খুলে দেওয়ার তাগিদ দিয়েছিলেন ১৮ আগস্ট, বুধবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে আয়োজিত সচিবদের সভায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে শিক্ষামন্ত্রী জানান, করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর ও নির্দেশনা একই।

জানাগেছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে শিক্ষা মন্ত্রণালয় বেশকিছু পরিকল্পনা নিয়েছে। তাদের পরিকল্পনা অনুযায়ী নতুন কিছু নির্দেশনা জুড়ে দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠান সমুহ খুলতে আমাদের পূর্ণাঙ্গ প্রস্তুতি রয়েছে। এ সংক্রান্ত একটি পরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি।

সচিব আরও বলেন, বর্তমানে দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের দিকে যাচ্ছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দ্রুত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে। তিনি বলেন, শিক্ষার্থীদের করোনার ঝুঁকি এড়াতে ১৮ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের আমরা টিকার আওতায় আনব। সেজন্য আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। শিক্ষার্থী যারা তাদের অ্যাপসের মাধ্যমে এনআইডি কার্ড দিয়ে নিবন্ধন করে টিকা নিতে পারবে।

মাহবুব হোসেন আরো যোগ করেন, এই পরিস্থিতির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও স্বাস্থ্যবিধি মেনে পাঠদান পরিচালনাসহ বেশকিছু নির্দেশনা পালন করতে বলা হবে এবং সে সকল শর্ত মেনে ক্লাস-পরীক্ষা নিতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়ার পরিকল্পনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হবে।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রীর বক্তব্যের পরে জানিয়েছিলেন যে, শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খোলার সব ধরনের প্রস্তুতি আছে। শুধু পরিস্থিতি একটু অনুকূল আসলেই খোলা হবে। [ডিবি আর আর]

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন