২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

ডিবি নিউজ ডেস্ক :: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ কথা জানিয়েছেন, চলতি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সংক্ষিপ্ত বা কাটছাঁট করা সিলেবাসে আগামী নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী -পিইসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উদযাপন তথ্য জানাতে আজ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এ কথা জানান।

উপস্থিত সাংবাদিকবৃন্দের প্রশ্ন ছিল ১২ সেপ্টেম্বর থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে, তাহলে কি এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে কি-না? প্রতিমন্ত্রী বলেন, অবশ্যই হবে। হ্যা, পুনর্বিন্যাসকৃত সিলেবাসে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিমন্ত্রীর কাছে ছয়টি বিষয়েই পরীক্ষা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, এটা পরিস্থিতিই বলে দেবে। যদি ছয়টি নেওয়ার মতো অবস্থা থাকে, তবে ছয়টিরই পরীক্ষা নেওয়া হবে।। আমাদের প্রস্তুতি আছে।

সাংবাদিকদের ভিন্ন প্রশ্নের জবাবে জাকির হোসেন বলেন, প্রাথমিকের বার্ষিক পরীক্ষাও হবে। আগের দিন ৫ সেপ্টেম্বর, রোববার আন্তমন্ত্রণালয় সভা করে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, করোনার কারণে দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধের পর ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। হ্যা, তবে প্রথমে এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিনই নিতে হবে শিক্ষকদের। এছাড়া, বাকি শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে মাত্র একদিন হবে। পরিস্থিতি বিবেচনায় সব স্বাভাবিক হবে। -ডিবি আর আর।

আরও পড়ুন: প্রাথমিকে প্রত্যেক বিদ্যালয়ের একজন শিক্ষককে অতিরিক্ত দায়িত্ব দেয়া হবে

১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ খোলার ঘোষণা

প্রাথমিক বিদ্যালয় খোলার আগে শিক্ষকদের যে ১৭টি কাজ অবশ্যই করতে হবে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন