২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষকদের উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তিতে সুখবর

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক :: প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন বিষয়ক সুসংবাদ জানাল বিভাগীয় উপপরিচালকের কার্যালয়, প্রাথমিক শিক্ষা, ঢাকা বিভাগ।

৭ সেপ্টেম্বর, মমঙ্গলবার, উপপরিচালক মো. ইফতেখার হোসেন ভুঁইয়া কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের উচ্চতর গ্রেড সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়েছে।

যে নির্দেশনার বিষয় ছিল, প্রধান শিক্ষকগণের ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর নিমিত্ত প্রস্তাব প্রেরণ সংক্রান্ত।

সেই নির্দেশনায় বলা হয়, প্রধান শিক্ষকগণের উচ্চতর গ্রেড মঞ্জুরকারী কর্তৃপক্ষ হিসেবে বিভাগীয় উপ-পরিচালকগনের উপর ন্যস্ত করা হয়েছে।

এমতাবস্থায় তার জেলায় কর্মরত প্রধান শিক্ষকগণ যারা ইতােমধ্যে ১টি টাইমস্কেল প্রাপ্ত হয়েছেন এবং উন্নীত স্কেল প্রাপ্তির তারিখ ১৩/২০১৪ এর পর চাকুরীকাল ৬ (ছয়) বছর পূর্ণ হয়েছে কেবল ঐ সকল প্রধান শিক্ষকগণের ৯৫৩/২০১৭ হতে পরবর্তী ৬ বছরের উচ্চতর গ্রেড প্রাপ্তির নিমিত্ত বর্ণিত রেকর্ডপত্র এবং উল্লেখিত ছকে উপজেলা/থানা শিক্ষা অফিসারের স্বাক্ষরিত প্রস্তাব জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের মাধ্যমে এ দপ্তরে প্রেরণের জন্য অনুরােধ করা হয়েছে।

সেই ছকে প্রধান শিক্ষকের নাম, পদবী, কর্মস্থল, প্রধান শিক্ষক হিসেবে যোগদানের তারিখ, ১ম টাইমস্কেল প্রাপ্তর তারিখ, উন্নীত স্কেল প্রাপ্তির তারিখ, ৬ বছর পূর্তির তারিখ, ৭ম বছরে প্রাপ্য উচ্চতর স্কেল প্রাপ্তির তারিখ (গ্রেড ও স্কেল- জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী)।

এছাড়া প্রাপ্য উচ্চতর গ্রেড ইউইও/টিইও (উপজেলা/থানা প্রাথমিক শিক্ষা অফিসার) কর্তৃক স্বাক্ষরিত ছক জমা দিতে বলা হয়েছে।

এছাড়া এর সাথে সংযুক্তি হিসেবে আবেদন পত্র, মূল সার্ভিস বই, চাকরি স্থায়ী করণের আদেশ, বিভাগীয় মামলা ও অডিট আপত্তির প্রত্যয়ন পত্র ও গত ৩ বছর তথা ২০১৮,১৯,২০ সালের এসিআর বা গোপনীয় প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, এটি ঢাকা বিভাগের জন্য প্রেরিত হলেও দেশের সকল বিভাগের উপপরিচালকগণ যেহেতু প্রধান শিক্ষকগণের উচ্চতর গ্রেড মঞ্জুরকারী কর্তৃপক্ষ হিসেবে ক্ষমতা প্রাপ্ত হয়েছেন সেহেতু শিক্ষকরা আশা করতে পারেন; দ্রুতই ইহা সারা দেশের প্রধান শিক্ষকদের জন্য এমন নির্দেশনা জারি হবে। এর ফলে প্রধান শিক্ষকবৃন্দ দ্রুতই ২য় উচ্চতর গ্রেড প্রাপ্ত হবেন। অবশ্যই যারা প্রথম উচ্চতর গ্রেড ইতিমধ্যে পেয়েছেন। -ডিবি আর আর।

আরও পড়ুনঃ প্রাথমিকে প্রত্যেক বিদ্যালয়ের একজন শিক্ষককে অতিরিক্ত দায়িত্ব দেয়া হবে

প্রাথমিক বিদ্যালয় খোলার আগে শিক্ষকদের যে ১৭টি কাজ অবশ্যই করতে হবে

পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

১২ সেপ্টেম্বর থেকে কোনদিন, কোন শ্রেণির, কিভাবে ক্লাস হবে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন