২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

১২ সেপ্টেম্বর থেকে কোনদিন, কোন শ্রেণির, কিভাবে ক্লাস হবে

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক :: চলমান করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৭ই মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে খুলতে যাচ্ছে দেশের শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর যেভাবে, যে শ্রেণির, যে কয়দিন ক্লাস নিতে হবে; তার একটি নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের মধ্যে তিন ফুট দূরত্ব রেখে শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের বসাতে হবে। ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তায় ছয় দিন, ২০২২ সালের পরীক্ষার্থীদের দুই দিন ও সোমবার থেকে বৃহস্পতিবার অন্যান্যস্তরে ক্লাস নেওয়া হবে।

এনিয়ে মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক করে একটি মৌলিক রুটিন প্রণয়ন করেছে অধিদপ্তর। এটি অনুসরণ করেই শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠ পরিচালনা করতে হবে। বৈঠকে শিক্ষকরা মৌলিক ক্লাস রুটিনকে সাধুবাদ জানিয়েছেন। এছাড়া তারা এটি অনুসরণ করে তারা ক্লাস করাতে সম্মতি প্রকাশ করেছেন।

নতুন প্রদত্ত ক্লাস রুটিনে দেখা গেছে, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার দুটি বিষয়ের চারটি ক্লাস নেওয়া হবে। এছাড়া ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রবিবার দুটি বিষয়ে মোট চারটি ক্লাস নিতে হবে।

এছাড়া ৬ষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, ৭ম শ্রেণির মঙ্গলবার, ৮ম শ্রেণির বুধবার ও ৯ম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেওয়া হবে। মাধ্যমিক বিদ্যালয়ের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে।

স্কুল-কলেজে সকালের (প্রভাতী শিফট) সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে ১১টা ৪০ মিনিট পর্যন্ত ও দুপুর ১২টা ৪০ মিনিটে শুরু হয়ে ৪টা ৪০ মিনিট পর্যন্ত চলবে। এছাড়া প্রতি শিফট শেষে পরিস্কার-পরিচ্ছন্ন কাজের জন্য এক থেকে দেড় ঘণ্টা বিরতি দিতে হবে। 

নতুন মৌলিক রুটিন অনুযায়ী শিক্ষার্থীদের প্রতিটি ক্লাস আগের নিয়মে ক্লাস ৪৫ মিনিটের পরিবর্তের ৪০ মিনিট করে নেওয়া হবে।

কিন্তু যেসব মাধ্যমিক বিদ্যালয়ের সাথে প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি যুক্ত আছে সেখানে এ সময়ের সঙ্গে সমন্বয় করে ক্লাস রুটিন তৈরি করতে হবে। তবে সব ক্ষেত্রে নির্দেশনা হল, প্রতিটি ছাত্র-ছাত্রীকে ক্লাসে তিন ফুট দূরত্বে বসাতে হবে।

এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে নির্দেশনা হল, প্রতিদিন সমাপনী পরীক্ষার্থীদের ক্লাস হবে। এরসাথে বাকি ১ টি মাত্র শ্রেণির শিক্ষার্থীরা স্বশরীরে বিদ্যালয়ে শ্রেণি পাঠের সুযোগ পাবে।

-ডিবি আর আর।

আরও পড়ুনঃ পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রাথমিক বিদ্যালয় খোলার আগে শিক্ষকদের যে ১৭টি কাজ অবশ্যই করতে হবে

প্রাথমিকে প্রত্যেক বিদ্যালয়ের একজন শিক্ষককে অতিরিক্ত দায়িত্ব দেয়া হবে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন