২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

স্কুলে প্রবেশ করতে ও প্রবেশের পরে শিক্ষার্থীদের জন্য নির্দেশনা

স্কুলগামী শিক্ষার্থী : ফাইল ফটো

ডিবি ডেস্ক নিউজ :: ১ বছর ৫ মাস ২৬ দিন পরে আবার করোনা পরিস্থিতি কিছুটা শান্ত হওয়ায় খুলতে যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। তবে প্রতিদিন সব শ্রেণির শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাবে না। এর সাথে জুড়ে আছে কিছু শর্ত। বিদ্যালয় খুললে ক্লাসে যাওয়ার সময় শিক্ষার্থীদের বেশ কিছু নিয়মকানুন মানতে হবে।

৫ সেপ্টেম্বর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বিকেল সোয়া ৩টায় উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেই সভা শেষে প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান,

১২ সেপ্টেম্বর যেদিন ক্লাস শুরু হবে, সে দিন ৪-৫ ঘণ্টা ক্লাস হবে। এরপর পর্যায়ক্রমে ক্লাসের সংখ্যা বাড়বে। প্রতিটি প্রতিষ্ঠানকে চেকলিস্ট পূরণ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

এছাড়া বিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রবেশের ক্ষেত্রে সারিবদ্ধভাবে প্রবেশ করাতে হবে। খোলার পর পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিদ্যালয়ে আপাতত কোনো অ্যাসেম্বলি বা সমাবেশ অনুষ্ঠিত হবে না। হ্যা, তবে বিদ্যালয়ে ফিজিক্যাল অ্যাক্টিভিটি বা খেলাধুলা চলবে, যাতে শারীরিক ও মানসিকভাবে ভালো অবস্থানে থাকতে পারে শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী বলেন, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সহায়তায় শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলাকালে কী কী সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে সে সম্পর্কে প্রচার-প্রচারণা চালাতে হবে। এছাড়া অভিভাবকরা যখন তাদের সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবেন তখন তার পরিবারের কেউ কিংবা শিক্ষার্থীর করোনার উপসর্গ নেই তা নিশ্চিত করেই বিদ্যালয়ে পাঠাবেন। অভিভাবককে তার সন্তানের মাধ্যমে যেন অন্য কোনো শিক্ষার্থী সংক্রমিত হওয়ার আশঙ্কা না থাকে সে ব্যাপারে সচেতন থাকতে হবে।

এছাড়া শিক্ষার্থীরা যখন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে তখন করোনা সম্পর্কিত যত ধরনের নির্দেশনা, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) যা যা হালনাগাদ করা হয়েছে তার ভিত্তিতে শিক্ষক ও অন্য কর্মকর্তা-কর্মচারীরা প্রতিদিনের শারীরিক তাপমাত্রা মাপা, কারও কোনো উপসর্গ আছে কি-না তা পরীক্ষা করা এবং শ্রেণিকক্ষে সবার মুখে মাস্ক পরা আছে কি-না তা নিয়মিত পরীক্ষা করতে হবে। মাস্ক ছাড়া কাউকে ক্লাসে প্রবেশ করতে দেওয়া হবে না। -ডিবি আর আর।

আরও পড়ুনঃ পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রাথমিকে প্রত্যেক বিদ্যালয়ের একজন শিক্ষককে অতিরিক্ত দায়িত্ব দেয়া হবে

শিক্ষকদের উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তিতে সুখবর

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন