২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক বিদ্যালয়ের খসড়া রুটিন তৈরি

ফাইল ফটো

দৈনিক বিদ্যালয় প্রতিবেদক :: দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়েও মাধ্যমিক ও কলেজের ন্যায় ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান শুরু হতে যাচ্ছে।

কবে, কোনদিন, কোন বিষয়ের ক্লাস নেওয়া হবে সে বিষয়ে একটি খসড়া রুটিন তৈরি করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। সেই রুটিনে প্রতিদিন দুই শিফটে মাত্র দুই শ্রেণির ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে। আজ-কালের মধ্যেই রুটিনটি চূড়ান্ত করে বিদ্যালয়ে পাঠানো হবে বলে জানা গেছে।

প্রস্তাবিত সেই রুটিনে বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে বসাতে হবে। সপ্তাহের প্রতিদিন তথা শনিবার থেকে বৃহস্পতিবার পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে।
এছাড়া শনিবারে প্রথম শ্রেণির ক্লাস, রোববারে তৃতীয় শ্রেণির ক্লাস, মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির ও বুধবার চতুর্থ শ্রেণির ক্লাস নেওয়া হবে।

এছাড়া ২ শিফটে ক্লাস নিতে হবে। প্রথম শিফটে সকাল ৯টা থেকে ক্লাস শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলবে। আর দ্বিতীয় শিফটে সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সোয়া ৪টায় শেষ হবে।

কয়েকজন শিক্ষককের সাথে আলাপ করে জানাগেছে, তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি একটি খসড়া রুটিন পেয়েছে।

এছাড়া দেশের বিদ্যালয় সমুহের জন্য নির্দেশনা জারি করা হয়েছে। যাতে করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, প্রতিদিন একজন শিক্ষার্থীকে দুটি করে মাস্ক বিতরণ করা, তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্লাসে বসানো, শরীরের তাপমাত্রা মাপতে থার্মোমিটার ব্যবহার করা, ওয়াশরুম, ক্লাসরুম, খেলার পাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করে ক্লাসের উপযোগী করতে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নির্দেশ দেয়া হয়েছে।

মনীষ চাকমা, প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) বলেন, আমরা একটি খসড়া ক্লাস রুটিন তৈরি করেছি। সেই রুটিনটি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে। অনুমোদন পেলে সেটি সব বিদ্যালয়ে ও অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। -ডিবি আর আর।

আরও পড়ুনঃ কর্মকর্তাদের ‘স্যার বা ম্যাডাম’ ডাকতে হবে এমন নীতি নেই : প্রতিমন্ত্রী

দুই শিফট বিশিষ্ট প্রাথমিক বিদ্যালয়কে এক শিফটে রুপান্তর ও তথ্য প্রেরণের নির্দেশ

শিক্ষকদের উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তিতে সুখবর

স্কুলে প্রবেশ করতে ও প্রবেশের পরে শিক্ষার্থীদের জন্য নির্দেশনা

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন