স্কুল, কলেজ কিংবা মাদ্রাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না

চাকুরীর বিধান

নিজস্ব প্রতিবেদক :: একজন শিক্ষককে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে কতদিন রাখা যাবে? এবিষয়ে এবার বাংলাদেশ হাইকোর্ট এর গুরুত্বপূর্ণ নির্দেশনা আসল।

এক রায়ে হাইকোর্ট জানিয়েছে স্কুল, কলেজ কিংবা মাদরাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না।

৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার এ সংক্রান্ত এক রুল নিষ্পত্তি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল বেঞ্চ উপরোক্ত রায় দেয়।

কোর্টের সেই রায়ে বলা হয়েছে, কোনো শিক্ষককে এই (৬মাস) সময়ের বেশি বরখাস্ত করে রাখলে সেই আদেশ বাতিল বলে গণ্য হবে।

হাইকোর্টে এই রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিগত ১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়ার করা রিটের পরিপ্রেক্ষিতে এমন রায় দিয়েছে আদালত।

এখানে উল্লেখ্য যে, উক্ত শিক্ষককে নির্ধারিত বেতনের অতিরিক্ত গ্রহণ করার অভিযোগের ভিত্তিতে ২০০৭ সালে তাকে সামরিক বরখাস্ত করা হয়। এযাবতকাল তথা দীর্ঘ ১৪ বছরেও সেই অভিযোগের নিষ্পত্তি না হওয়ায় ২০১৭ সালে বরখাস্তের আদেশ চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন শিক্ষক বাদশা মিয়া।

এর পরিপ্রেক্ষিতে ৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে এই রুল নিষ্পত্তি করেন আদালত।

অতি গুরুত্বপূর্ণ এই রায়ের বিষয়ে জানতে চাইলে অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির বলেন, এর আগে বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত করে কতদিন রাখা যাবে, এমন কোন মেয়াদ ছিল না। আজকের এই রায়ে ৬ মাসের সময় নির্ধারিত হলো। এখন থেকে কোনো অভিযোগে কোন শিক্ষককে বরখাস্ত করে রাখলে ৬ মাসের মধ্যে সেই অভিযোগের নিষ্পত্তি করতে হবে। এছাড়া ৬ মাস পরে থেকে সাময়িক বরখাস্ত আদেশ আর কার্যকর থাকবে না।

বাদী পক্ষের আইনজীবী আরো জানান, আজকের দেওয়া রায়ের লিখিত পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর এ বিষয়ে বিস্তারিত আরও জানা যাবে।

READ MORE  কর্মকর্তাদের 'স্যার বা ম্যাডাম’ ডাকতে হবে এমন নীতি নেই : প্রতিমন্ত্রী

উল্লেখ্য, এই রায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়, সরকারি কলেজে কর্মরত শিক্ষকদের জন্য ও প্রযোজ্য কিনা তা কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পেলে জানা যাবে।

আরও পড়ুনঃঃ প্রাথমিক বিদ্যালয়ের খসড়া রুটিন তৈরি

শিক্ষকদের উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তিতে সুখবর

১২ সেপ্টেম্বর থেকে কোনদিন, কোন শ্রেণির, কিভাবে ক্লাস হবে

পুনর্বিন্যাসকৃত সিলেবাসে হবে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

-ডিবি আর আর। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *