২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রদত্ত রুটিন ‘আগের সপ্তাহ’ ও ‘পরের সপ্তাহ’ স্পষ্টিকরণ

প্রাথমিক বিদ্যালয়ের আগের সপ্তাহ ও পরের সপ্তাহের রুটিন

বিদ্যালয় রিপোর্ট :: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শ্রেণিরুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। যা গত ৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক যুগ্ম-সচিব মনীষ চাকমা স্বাক্ষরিত।

সেই রুটিন অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন দুইটি শ্রেণির তিনটি বিষয়ের উপর পাঠদান পরিচালনা করতে হবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের।

প্রাথমিক অধিদপ্তরের রুটিন অনুযায়ী শ্রেণি পাঠদান চলবে সকাল ৯.৩০ থকে দুপুর ১২.০৫ পর্যন্ত।

উক্ত রুটিনটি স্পষ্ট হলেও বিভাজন করে আগের ও পরের সপ্তাহে জন্য কেমন হবে? যাদের ২য় শিফটেও স্বাস্থ্যবিধি মেনে আসন সংকুলান না হলে কিভাবে নিতে হবে? তা সুচারু রুপে, স্পষ্ট করে রুটিনের একটা আদর্শ নমুনা উপস্থাপন করেছেন কুমিল্লা জেলাধীন লাঙ্গলকোট উপজেলার করাকোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইসমাইল।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে দেওয়া রুটিনটিতে ১ম ও প্রয়োজনে দ্বিতীয় শিফট নেওয়ার প্রয়োজন হলে কিভাবে রুটিন মেইনটেইন করতে হবে তা স্পষ্ট করে দেওয়া আছে। অধিদপ্তরের রুটিনে প্রথম সপ্তাহে উল্লেখিত রুটিন মাফিক ক্লাস নিলে দ্বিতীয় সপ্তাহের রুটিনে বাকি থাকা ক্লাস গুলি নিতে হবে এটা সহজেই অনুমেয়।

করাকোট প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ‘আগের সপ্তাহ’ ও ‘পরের সপ্তাহ’ উল্লেখ করে অত্যন্ত সুচারু রুপে ২ সপ্তাহেরই রুটিন শিক্ষকদের সুবিধার্তে উপস্থাপন করেছেন। যা শিক্ষকদের দ্বারা প্রশংসিত হচ্ছে। নিম্নে মো. ইসমাইল কর্তৃক ‘আগের সপ্তাহ’ ও পরের সপ্তাহের রুটিন দুটি উপস্থাপন করা হল। যা আপনারা নিজ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে রাখতে পারেন।

আগের সপ্তাহের রুটিন ১২-৩০ সেপ্টেম্বর ২০২১

পরের সপ্তাহের রুটিন ১২-৩০ সেপ্টেম্বর ২০২১

উল্লেখ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রুটিন বিশ্লেষণ প্রতিদিন পঞ্চম শ্রেণির সাথে শনিবার চতুর্থ শ্রেণি, রোববার তৃতীয় শ্রেণি, সোমবার দ্বিতীয় ও মঙ্গলবার প্রথম শ্রেণির শিক্ষার্থীরা শ্রেণিপাঠে অংশ নিবে।

এছাড়া রুটিন বিশ্লেষণে আরও দেখাগেছে, শনিবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা, গণিত ইংরেজি। রবিবার গণিত, বাংলা ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়। সোমবার ইংরেজি, বাংলা ও গণিত। মঙ্গলবার গণিত, বাংলা ও প্রাথমিক বিজ্ঞান। বুধবার গণিত, ইংরেজি ও বাংলা এবং বৃহস্পতিবার গণিত, বাংলা, ধর্ম ও নৈতিক শিক্ষার ক্লাস নিতে হবে শিক্ষার্থীদের জন্য।

এছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের প্রথম সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি এবং দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষার ক্লাস অনুষ্ঠিত হবে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠগ্রহণ করতে হবে।

শিক্ষা অধিদপ্তর এর রুটিনে বিশেষ উল্লেখ্য, বুধবার ও বৃহস্পতিবার শুধু ৫ম শ্রেণির পাঠদান কার্যক্রম চলবে বিধায় উভয় শিফট একই সাথে শুরু হতে পারে। এক্ষেত্রে একই বিষয় ভিন্ন ভিন্ন শিক্ষক দ্বারা পরিচালিত হতে পারে। -ডিবি আর আর।

আরও খবরঃ ফের বন্ধ করা হবে শিক্ষাপ্রতিষ্ঠান

যে কারণে এবছর হবে না প্রাথমিক শিক্ষক নিয়োগ

স্কুল, কলেজ কিংবা মাদ্রাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন