সর্বোচ্চ সাড়ে তিন ঘন্টার মধ্যে শেষ করতে হবে ক্লাস

প্রাথমিক

বিদ্যালয় রিপোর্ট :: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১২ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শ্রেণিরুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক যুগ্ম-সচিব মনীষ চাকমা স্বাক্ষরিত এ শ্রেণিরুটিন প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত রুটিন অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন দুইটি শ্রেণির তিনটি বিষয়ের উপর পাঠদান পরিচালনা করতে হবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের।

অধিদপ্তরের রুটিন অনুযায়ী শ্রেণি পাঠদান চলবে সকাল ৯.৩০ থকে দুপুর ১২.০৫ পর্যন্ত। তার অর্থ দাঁড়ায় সর্বোচ্চ সাড়ে তিন ঘন্টার মধ্যে শেষ করতে হবে ক্লাস।

হ্যা, তবে একই সাথে দুইটি শ্রেণির শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি অনুযায়ী বসানোর জন্য প্রয়োজনীয় আসন সংখ্যা এবং কক্ষের সংকুলান না হলে দ্বিতীয় শিফটে একটি শ্রেণির শিক্ষার্থীদের দুপুর ১.১৫ হতে বিকাল ৩.৪৫ পর্যন্ত শ্রেণিপাঠদান করতে হবে।

রুটিন বিশ্লেষণ প্রতিদিন পঞ্চম শ্রেণির সাথে শনিবার চতুর্থ শ্রেণি, রোববার তৃতীয় শ্রেণি, সোমবার দ্বিতীয় ও মঙ্গলবার প্রথম শ্রেণির শিক্ষার্থীরা শ্রেণিপাঠে অংশ নিবে।

রুটিন বিশ্লেষণে আরও দেখাগেছে, শনিবার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা, গণিত ইংরেজি। রবিবার গণিত, বাংলা ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়। সোমবার ইংরেজি, বাংলা ও গণিত। মঙ্গলবার গণিত, বাংলা ও প্রাথমিক বিজ্ঞান। বুধবার গণিত, ইংরেজি ও বাংলা এবং বৃহস্পতিবার গণিত, বাংলা, ধর্ম ও নৈতিক শিক্ষার ক্লাস করবে।

এছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের প্রথম সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি এবং দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষার ক্লাস অনুষ্ঠিত হবে।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠগ্রহণ করতে হবে।

রুটিনে বিশেষ উল্লেখ্য, বুধবার ও বৃহস্পতিবার শুধু ৫ম শ্রেণির পাঠদান কার্যক্রম চলবে বিধায় উভয় শিফট একই সাথে শুরু হতে পারে। এক্ষেত্রে একই বিষয় ভিন্ন ভিন্ন শিক্ষক দ্বারা পরিচালিত হতে পারে। -ডিবি আর আর।

READ MORE  সমন্বিত নিয়োগ বিধিমালা ২০২০ পদোন্নতি ও জ্যেষ্ঠতা নির্ধারন সংক্রান্ত প্রাসঙ্গিক ভাবনা

আরও পড়ুনঃ যে কারণে এবছর হবে না প্রাথমিক শিক্ষক নিয়োগ

স্কুল, কলেজ কিংবা মাদ্রাসার কোনো শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না

দুই শিফট বিশিষ্ট প্রাথমিক বিদ্যালয়কে এক শিফটে রুপান্তর ও তথ্য প্রেরণের নির্দেশ

Follow Our Twitter: CLICK HARE



Join telegram Channel : CLICK HARE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *