২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষকদের চুল-দাড়ি ছেঁটে, বডি স্প্রে মেরে বিদ্যালয়ে আসতে হবে : পরতে মানা জিন্স

বিদ্যালয় রিপোর্ট :: দেশটির স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষিকাদের পোশাক সংক্রান্ত বেশকিছু নতুন নির্দেশনা জারি করেছে সার্কভুক্ত দেশগুলোর একটি পাকিস্তান।

সে দেশের শিক্ষকদের পোশাক কোডের নতুন নির্দেশনায় বলা হয়েছে, সে দেশের স্কুল-কলেজের শিক্ষকরা জিন্স ও গেঞ্জি পরে বিদ্যালয়ে আসতে পারবেন না।

এছাড়া স্কুল-কলেজের শিক্ষিকারা শ্রেনি কক্ষে শিখন কার্যক্রম চালানোর সময় টাইট পোশাক পরে প্রবেশ করতে পারবেন না। এমনকি সেদেশের স্কুল-কলেজের কোনো অনুষ্ঠান চলাকালে এ ধরনের পোশাক পরে সেই অনুষ্ঠানে গমন করতে পারবেন না শিক্ষকরা।

পাকিস্তানের সংবাদ সংস্থা ডন এক প্রতিবেদনে জানিয়েছে, সেদেশের সব স্কুল, কলেজের প্রধান শিক্ষকদের এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে দেশটির শিক্ষা অধিদফতর।

তাদের অধিদপ্তরের পাঠানো সেই নির্দেশনায় পোশাক কোডের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের আচরণ বিধি সংক্রান্ত বিভিন্ন নতুন নির্দেশনা ঈ জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সেদেশের প্রত্যেক শিক্ষককে পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। পুরুষ শিক্ষকদের নিয়মিত চুল, দাড়ি ছাঁটাতে হবে। শিক্ষক-শিক্ষিকা সবাইকে নিয়মিত গোসল করতে হবে ও নিয়মিত নখ কাটতে হবে। এছাড়া স্কুল-কলেজে আসার সময় শিক্ষক-শিক্ষিকাদের ডিওডোরেন্ট বা বডি স্প্রে মাখতে হবে।

পাকিস্তানের শিক্ষা অধিদপ্তরের জারি করা সেই নির্দেশনায় আরও বলা হয়েছে, শিখন-শিখানো কার্যক্রম পরিচালনার সময় শিক্ষকদের ’টিচিং গাউন’ পরতে হবে। এছাড়া গবেষণার সময় পরতে হবে ’ল্যাব কোট’।

এছাড়া নারী শিক্ষকদের জন্য নির্দেশনা হল, সালোয়ার-কামিজ, ট্রাউজার, শার্টের সঙ্গে ওড়না বা চাদর পরতে হবে। নারী শিক্ষকরা চাইলে স্কার্ফ বা হিজাব পরতে পারবেন। তবে নারী শিক্ষকদের শার্ট, ট্রাউজার নয়তো সালোয়ার-কামিজ পরে বিদ্যালয়ে আসতে হবে।

এছাড়া জুতা ব্যবহারের ক্ষেত্রে বলা হয়েছে, শিক্ষক-শিক্ষিকা সবাইকেই ফর্মাল জুতো পরতে হবে। স্যান্ডেল পরে স্কুল-কলেজে আসতে পারবে না বলে জানানো হয়েছে নির্দেশনায়। -ডিবি আর আর।

আরও খবরঃ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রদত্ত রুটিন ‘আগের সপ্তাহ’ ও ‘পরের সপ্তাহ’ স্পষ্টিকরণ

যে কারণে শিক্ষার্থী ক্লাসে ‘অনুপস্থিত’ থাকলেও অনুপস্থিত হিসেবে গণ্য হবে না

ফের বন্ধ করা হবে শিক্ষাপ্রতিষ্ঠান

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন