প্রাথমিক বিদ্যালয়ে প্রথম ৪ দিন প্রস্তুতিমূলক ক্লাস নিতে হবে

প্রাথমিক

বিদ্যালয় রিপোর্ট :: প্রায় ১ বছর ৬ মাস পরে শিক্ষার্থী বরণের মধ্য দিয়ে ১২ সেপ্টেম্বর, রবিবার দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হচ্ছে সশরীরে পাঠদান কার্যক্রম। এবার শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ব্যতিক্রমী আয়োজন থাকছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঘিরে। অধিদফতর ঘোষিত প্রাথমিক বিদ্যালয়ে প্রথম চারদিনের রুটিনে শ্রেণি পাঠদানের কথা উল্লেখ থাকলেও বার্ষিক পাঠ পরিকল্পনা অনুযায়ী শিক্ষার্থীদের শুধু প্রস্তুতিমূলক ক্লাস নেওয়া হবে। ছাত্র-ছাত্রীদের মানসিকভাবে প্রস্তুত করতেই এ ধরনের আয়োজন করা হচ্ছে।

এবিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, যদিও রুটিনে শ্রেণি পাঠদান রয়েছে প্রথম থেকেই। তারপরেও শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত করা প্রয়োজন। সে কারণে প্রথম চারদিন প্রস্তুতিমূলক ক্লাস নেবেন শিক্ষকবৃন্দ।

ক্লাসের প্রথমেই শিক্ষার্থীদের কোভিড-১৯ বিষয়ে সচেতন করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা আরও জানা গেছে, শ্রেণি পাঠদানের আগেই শিক্ষকরা অভিভাবকদের সঙ্গে শিক্ষার্থী ও তার পরিবারের স্বাস্থ্য সচেতনতা বিষয় নিয়ে মোবাইল বা ভার্চুয়াল মাধ্যমে আলোচনা করেছেন এবং করবেন।

আলোচনা করবেন বিদ্যালয় প্রবেশের সময় থেকে বাসায় ফেরা পর্যন্ত প্রত্যেক শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের মুখে মাস্ক থাকবে এবং এটি বাস্তবায়নে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরা এবং অন্য সময় অভিভাবকরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এছাড়া অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ছাত্র-শিক্ষক-কর্মচারী সবাইকে।

স্কুল খোলার দিন তথা ১২ সেপ্টেম্বর রুটিন অনুযায়ী সকাল সাড়ে নয়টার আগেই প্রাথমিকের পঞ্চম শ্রেণি এবং তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে পৌঁছাবে। এরপর শিক্ষা প্রতিষ্ঠানের গেটে শিক্ষার্থীদের বরণ করে শিক্ষকরা শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্বে বেঞ্চে ইংরেজি বর্ণ জেড আকারে সাজানো বেঞ্চে বসবে। এক বেঞ্চে মাত্র একজন শিক্ষার্থীকে বসানো হবে।

এরপর শিক্ষার্থীরা শ্রেণি কার্যক্রমে অংশ নেওয়ার নিজ আসনে বসার পর প্রথম ১০ মিনিট কোভিড-১৯ বিষয়ে আলোচনা করবেন শ্রেণি শিক্ষক। এরপর সকাল ৯টা ৪০ মিনিটে প্রথম ক্লাস অনুষ্ঠিত হবে।

READ MORE  বিষয় : প্রাথমিক শিক্ষকদের স্কুল ত্যাগের সময় নির্ধারণ

তবে ক্লাস রুটিনে যাই থাকুক প্রথম দিন রেজিস্ট্রার  তৈরি ও হালফিল করা ও শিক্ষার্থীদের মানসিকভাবে প্রস্তুত করে তারপরের তিনদিনও শিক্ষার্থীদের প্রস্তুতিমূলক ক্লাস নিতে হবে শিক্ষকদের।

এছাড়া বিরতিহীনভাবে প্রাথমিকের দুই শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে শেষ করা হবে। তবে আসন সংকুলান না হলে দ্বিতীয় শিফট থাকলে বেলা সোয়া ১টায় শুরু করে সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে শেষ করতে হবে।

উল্লেখ্য, শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরুর জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর মানার যে নির্দেশনা দেওয়া হয়েছে শিক্ষক, শিক্ষা কর্মকর্তা, কর্মচারী, অভিভাবকসহ সংশ্লিষ্টদের এই নির্দেশ মানতে হবে। -ডিবি আর আর.

আরও খবর: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রদত্ত রুটিন ‘আগের সপ্তাহ’ ও ‘পরের সপ্তাহ’ স্পষ্টিকরণ

যে কারণে শিক্ষার্থী ক্লাসে ‘অনুপস্থিত’ থাকলেও অনুপস্থিত হিসেবে গণ্য হবে না

ফের বন্ধ করা হবে শিক্ষাপ্রতিষ্ঠান

সর্বোচ্চ সাড়ে তিন ঘন্টার মধ্যে শেষ করতে হবে ক্লাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *