২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি গঠনে নিষেধাজ্ঞা আর নেই

স্কুল ম্যানেজিং কমিটি

বিদ্যালয় রিপোর্ট ::  দীর্ঘদিন পরে দেশের স্কুল-কলেজ সমুহ খুলে দেওয়া হলে সুসংবাদ এসেছে স্কুল-কলেজ ব্যবস্থাপনা কমিটিতে যারা নতুনভাবে আদতে চান তাদের জন্য।

আরও খবর: প্রাথমিকের শিক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ৬৪ জেলায় মেন্টর নিয়োগ

যে কারণে ক্লাসে যেতে পারলো না সিলেটের ৩৪ স্কুলের শিক্ষার্থীরা

যে কারণে এবছর হবে না প্রাথমিক শিক্ষক নিয়োগ

দেশের কোভিড-১৯ পরিস্থিতির অবনতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্কুল-কলেজের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠন এবং এর নির্বাচন আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

এবার শিক্ষাবোর্ডগুলো থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, স্কুল ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হলে এতদিন সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড থেকে অ্যাডহক কমিটি গঠন করে রুটিন কাজ চালানো হলেও এখন সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

এবিষয়ে ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ১২ তারিখ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (কলেজ) স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠন এবং এর নির্বাচনের অনুমতি দিয়েছে সরকার।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান প্রিসাইডিং অফিসার বা রিটার্নিং কর্মকর্তাদের ১২ সেপ্টেম্বর, রোববার এ সংক্রান্ত চিঠি ও পাঠানো হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এ সম্পর্কিত এক চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত বছরের ১৮ মার্চ থেকে করোনা  মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে ম্যানেজিং কমিটির নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল।

এখন শিক্ষাপ্রতিষ্ঠান চালু হওয়ায় গভর্নিং বাডি ম্যানেজিং কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া এই চিঠির কপি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর-মাউশির মহাপরিচালক, সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসারকে কার্যত ব্যবস্থা গ্রহণের নিমিত্তে পাঠানো হয়েছে।

এবিষয়ে আরও জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ জানান, এবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাওয়ায় গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি নির্বাচন করে কমিটি গঠনে এ সম্পর্কিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তিনি আরও যোগ করেন, এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার মাধ্যমে যাদের কমিটির মেয়াদ শেষ অথবা অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে তারা নির্বাচন করতে ও নতুন কমিটি গঠন করতে কার্যক্রম শুরু করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান নেহাল আহমেদ আরও বলেন, যেহেতু এই নির্বাচন ও কমিটি গঠন করতে তিন মাস সময় লেগে যায়, একারণে এখন থেকে তাদেরকে এ সংক্রান্ত কার্যক্রম শুরু করতে বলা হয়েছে

শিক্ষার সকল আপডেট জানতে ’দৈনিক বিদ্যালয়’ পড়ুন। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন