সব ছাত্র-ছাত্রীদের ফুলহাতা জামা পরে ক্লাসে আসতে নির্দেশ জারি

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয়  রিপোর্ট :: স্কুল-কলেজ খোলার পরে শুধু করোনাভাইরাস থেকে সুরক্ষা নয়, বরং নিরাপদ থাকতে ও রাখতে হবে ডেঙ্গু থেকেও। এ থেকে রক্ষা করতে হবে আমাদের শিক্ষার্থীদের।

আরও খবর: শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি গঠনে নিষেধাজ্ঞা আর নেই

প্রাথমিকের শিক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ৬৪ জেলায় মেন্টর নিয়োগ

শিক্ষা প্রতিষ্ঠানে আবর্জনা : ইনস্ট্যান্ট ব্যবস্থা নেওয়া হবে

এ লক্ষে সম্ভব হলে স্কুল-কলেজের ছাত্রদের ফুলশার্ট, ফুলপ্যান্ট এবং ছাত্রীদের ফুলহাতা জামা ও সালোয়ার পরে আসতে হবে বিদ্যালয়ে। গত ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরদিন ১৩ সেপ্টেম্বর, সোমবার এই নির্দেশনা জারি করা হয়েছে। 

এবিষয়ে শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, মাউশি থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণের জন্য একটি গাইডলাইন, নির্দেশিকা এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর জারি করা হয়েছে এবং সে সকল নির্দেশনা মেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে। 

এখন সকল শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীর স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে কোভিড-১৯ এর বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনে চলা মনিটরিং করতে হবে এবং এরসাথে ডেঙ্গু প্রতিরোধের জন্য সম্ভব হলে ছাত্রদের ফুলহাতা শার্ট, ফুলপ্যান্ট এবং ছাত্রীদের ফুলহাতা জামা, শালোয়ার পরে আসা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সার্বিক সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য বিষয়মালা যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা তা প্রতিষ্ঠান প্রধানসহ মাঠ পর্যায়ে মনিটরিং কাজে সম্পৃক্ত সকল কর্মকর্তাকে সার্বক্ষণিক মনিটরিং করতে হবে।

উল্লেখ্য, দেশের মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সব সকল অঞ্চলের পরিচালকবৃন্দ, উপপরিচালকবৃন্দ, সব জেলার শিক্ষা কর্মকর্তা, সব উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এই নির্দেশনা স্কুল-কলেজ পর্যায়ে বাস্তবায়ন করতে বলা হয়েছে। -ডিবি আর আর।

READ MORE  ২২ তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে : প্রাথমিক থাকবে আরো ২ সপ্তাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *