২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিকে সব ক্লাস একসাথে চলবে কবে থেকে : প্রাগশি প্রতিমন্ত্রীর বক্তব্য

ফাইল ফটো : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: প্রাথমিক বিদ্যালয় খুললেও শিক্ষার্থীরা রুটিন মিলাতে না পারার কারণে ৫ম শ্রেণির বাইরের শিক্ষার্থীদের উপস্থিতি কিছুটা কম লক্ষনীয় হচ্ছে। সপ্তাহে মাত্র একদিন ক্লাসে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা যেন সন্তুষ্টি প্রকাশ করতে পারছে না! এখন যেন শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের একটাই প্রশ্ন প্রাথমিক বিদ্যালয়ে পুরোদমে সব ক্লাস চালু হবে কবে?

আরও খবর: তার ক্লাসে সবার বিয়ে হয়ে গেছে

প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার নতুন কারিকুলামে যত পরিবর্তন

৫ম শ্রেণির সমাপনী ও ৮ম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা হবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে

এবিষয়ে কথা বলেছেন মন্ত্রী ও। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন দীর্ঘ দেড় বছর পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর রাজধানীর মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সেগুনবাগিচা আইডিয়াল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সরেজমিনে পরিদর্শনকালে বলেন, ‘১আমাদের দেশের করোনাভাইরাস সংক্রমণের হার নিম্মগামী, যা ৫শতাংশের কাছাকাছি চলে এসেছে। আমরা আশা করছি কিছু দিনের মধ্যে হয়তো সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে আসবে। তখন আমারা স্বাভাবিক জীবনে ফিরে আসবো এবং শিক্ষা কার্যক্রম পুরোদমে শুরু করতে পারবো।

প্রতিমন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকসহ শিক্ষা প্রতিষ্ঠানের সকলেই সচেতন, আপনার সন্তান বিদ্যালয়ে শতভাগ সুরক্ষায় থাকবে। নিশ্চিন্তে আপনাদের সন্তানকে বিদ্যালয়ে পাঠান।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে নিয়মিত মাস্ক পরিধান করতে হবে এবং বিদ্যালয়ের শ্রেণিকক্ষে প্রবেশের আগে প্রত্যেককে তাপমাত্রা পরীক্ষা ও সাবান দিয়ে হাত পরিস্কার করে নিতে হবে। শিক্ষার্থীদের প্রতি বেঞ্চে ৩ ফুট দুরত্ব বজায় রেখে বসতে হবে।

এবার আসুন জেনে নেওয়া যাক, গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাষ্য অনুযায়ী প্রাথমিক বিদ্যালয় কী পুরোদমে সকল শ্রেণির ক্লাস একসাথে চালু করার মত সময় হয়েছে? এটি জানাতে আজ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে প্রাপ্ত তথ্যটি একটু জেনে নেওয়া যাক!

“গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন তিন হাজার ৭৩৫ জন। তাদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৪ লাখ ৮৬ হাজার ৬৬৮ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে করোনা রোগী শনাক্তের হার ছয় দশমিক ৫৪ শতাংশ আর এখন পর্যন্ত  ১৬ দশমিক ৪৯ শতাংশ।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৮৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৬ শতাংশ।

সবশেষে সার্বিক বিবেচনায় বলা যেতে পারে, আমরা প্রাথমিক বিদ্যালয়ের সব শ্রেণির প্রতিদিন ক্লাস শুরুর কাছাকাছি অবস্থান করছি। আরেকটু করোনা সংক্রমণ হার কমলেই প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে দ্রুত সময়ের মধ্যেই হয়ত পুরোদমে চলা শুরু করবে প্রাথমিক বিদ্যালয়ের সব ক্লাস। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন