২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

৫ম শ্রেণির সমাপনী ও ৮ম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা হবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা আর কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হবে না। এ সমস্ত পরীক্ষাগুলো নিজ নিজ প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে এবং সনদও প্রদান করা হবে শিক্ষার্থীদের।

আরও খবর : সব ছাত্র-ছাত্রীদের ফুলহাতা জামা পরে ক্লাসে আসতে নির্দেশ জারি

শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি গঠনে নিষেধাজ্ঞা আর নেই

প্রাথমিকের শিক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ৬৪ জেলায় মেন্টর নিয়োগ

১৩ সেপ্টেম্বর, সোমবার সকালে জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা উপস্থাপনের পর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দুপুরের সংবাদ সম্মেলনে দীপু মনি বলেন, প্রাথমিক ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষাকে আমরা পাবলিক পরীক্ষা বলছি না। মন্ত্রী বলেন, দেখা যাবে প্রাথমিক শিক্ষা শেষে একটা এবং ক্লাস এইট শেষে একটা সনদ পেল। তিনি বলেন, অষ্টম শ্রেণিতে পাবলিক পরীক্ষা বলি বা পঞ্চমে পাবলিক পরীক্ষার কথা বলিনি। কিন্তু সেগুলো তো ক্লাস সমাপনী পরীক্ষা। সেগুলো তো হতেই হবে তাই না? এবং ক্লাস সমাপনী শেষে তো মূল্যায়ন হবে। তিনি আরও বলেন, বিভিন্ন স্তরে মূল্যায়নের দিক থেকে শিক্ষার্থীদের যেখানে যেখানে সনদ দেওয়া হয়েছে, সেখানে সেখানে আমরা সনদ দেব।

সাংবাদিককের এবিষয়ক এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সমাপনী প্রতি ক্লাসেই থাকবে (তথা প্রতি বছর বা একটি ক্লাস বা স্তর শেষে যে পরীক্ষা তাকে সমাপনী বলা হয়)। শুধুমাত্র তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনও ধরনের পরীক্ষা থাকবে না। প্রাথমিকের তৃতীয় শ্রেণির পর থেকে সব শ্রেণিতেই সমাপনী পরীক্ষা রয়েছে নতুন কারিকুলামে। পঞ্চম ও অষ্টম শ্রেণিতেও আমরা সনদ দিয়ে দেব। এক্ষেত্রে মন্ত্রী বলেন, সনদ দেওয়ার জন্য তো আর পাবলিক পরীক্ষার দরকার হয় না।

সাংবাদিকদের প্রশ্ন ছিল ’পিইসি এবং জেএসসি পরীক্ষা থাকছে কিনা?’ প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘পিইসি ও জেএসসি তো পাবলিক পরীক্ষা না। এগুলো ক্লাস সমাপনী পরীক্ষা।’

শিক্ষামন্ত্রীর সাথে উপস্থিত থাকা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘এখনই বলে দেওয়া যাবে না পরীক্ষা (পিইসি ও জেএসসি) হবে কি হবে না। হ্যা তবে মূল্যায়ন হবে।

উল্লেখ্য, পিইসি বা সমাপনী পরীক্ষা, জেএসসি ও জেডেসি এই তিনটি পরীক্ষা পাবলিক পরীক্ষা হিসেবে পরিচিতি পেলেও পরিবর্তিত নতুন কারিকুলাম অনুযায়ী পাবলিক পরীক্ষা হিসেবে এদের উল্লেখ নেই। সেহেতু এই পরীক্ষাগুলো পাবলিক পরীক্ষা হিসাবে অনুষ্ঠিত হবে না। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন