২৬শে অক্টোবর, ২০২১ ইং, মঙ্গলবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের বেতন ও নিয়োগ নিয়ে সুখবর দিল মন্ত্রণালয়

বিদ্যালয় রিপোর্ট :: ১৯ সেপ্টেম্বর, রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকসহ অন্যান্য কয়েকটি পদের সংখ্যা বাড়তে যাচ্ছে। এর সাথে শিক্ষক সহ অন্যান্য সহায়ক পদগুলোর শূন্যপদে দ্রুত নিয়োগ দেওয়া হচ্ছে।

আরও খবরঃ এবার স্কুল শিক্ষার্থীদের ১৫-২০ দিনের মধ্যে টিকা

প্রাথমিক বিদ্যালয়ে এ সপ্তাহেই সারপ্রাইজ ভিজিট

প্রাথমিকে সব ক্লাস একসাথে চলবে কবে থেকে : প্রাগশি প্রতিমন্ত্রীর বক্তব্য

এছাড়া ছাত্র সংখ্যার অনুপাতে শিক্ষক নিয়োগ বিষয়ে জানানো হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদের বিপরীতে এবং ছাত্র সংখ্যার অনুপাতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষকসহ অন্যান্য সহায়ক জনবলের পদ সৃষ্টি ও নিয়োগ প্রক্রিয়া চলমান আছে। এসব পদে শিগগিরই নিয়োগ কার্যক্রম সম্পন্ন করা হবে।

সংসদীয় কমিটির অনুষ্ঠিত বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সংসদীয় কমিটির সুপারিশের প্রেক্ষিতে প্রতি ১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য একজন করে সহকারী শিক্ষা অফিসার (এইউইও) এর পদ সৃষ্টি করা হবে।

এছাড়া বিভাগীয় (ডিপার্টমেন্টাল) প্রার্থী হিসেবে প্রধান শিক্ষকদের সহকারী শিক্ষা অফিসার হিসেবে পদোন্নতির জন্য নিয়োগবিধি সংশোধন কার্যক্রম চলমান রয়েছে।
সংসদ ভবনের সেই বৈঠকে ঢাকা মহানগরীতে ও ঢাকার পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ প্রকল্পের আওতায় ২০২০-২১ অর্থ বছরে যেসব বিদ্যালয়ে অবকাঠামো নির্মানের ক্ষেত্রে কোনও আইনগত সমস্যা নেই; সেসব বিদ্যালয়গুলো চিহ্নিত করে অগ্রাধিকার ভিত্তিতে টেন্ডার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য উক্ত বৈঠকে সুপারিশ করা হয়। 

সংসদীয় কমিটির সভায় সরকারিকরণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেসব শিক্ষক এখনও বেতন পাননি, সেসব শিক্ষকদের দ্রুত বেতন প্রদান নিশ্চিত করতে জোর তাগিদ প্রদান করা হয়।

বৈঠকে সহকারী জেলা শিক্ষা অফিসার (এডিপিও) পদে কর্মরতদের মধ্যে যোগ্য অফিসারদের দ্রুত পদোন্নতি প্রদানের সুপারিশ করেছে সংসদীয় কমিটিটি।
 
উল্লেখ্য, সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন সভাপতি মোস্তাফিজুর, উক্ত কমিটির সদস্য আলী আজম, মেহের আফরোজ, এবং মো. মোশারফ হোসেন প্রমুখ। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন