২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এবার তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২ দিন ক্লাস

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ১২ সেপ্টেম্বর প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস শুরু হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্বাস্থ্য বিধি মেনে যাতে ক্লাস পরিচালিত হয় সেজন্য ক্লাস রুটিন ও প্রকাশ করেছে। সেই রুটিনে ৫ম শ্রেণির ক্লাস প্রতিদিন রাখা হয়েছে। এর সাথে বাকি ক্লাসের ছাত্র-ছাত্রীদের জন্য সপ্তাহে মাত্র একদিন ক্লাস রাখা হয়েছে।

আরও খবরঃ পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা হলে এতদিন নোটিশ করা হত

প্রাথমিক শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রকাশ : আপত্তি জানাতে হবে যেভাবে

এবার স্কুল শিক্ষার্থীদের ১৫-২০ দিনের মধ্যে টিকা

এবার প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও আগামী সপ্তাহ থেকে সপ্তাহে দু’ দিন করে হবে। যদিও এখন এসব শ্রেণিতে সপ্তাহে এক দিন করে ক্লাস হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। 

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বলেন, পরিপত্র দিয়ে দিয়ে বিষয়টি জানানো হবে।

এর আগে ২০ সেপ্টেম্বর থেকে মাধ্যমিকের অষ্টম ও নবম শ্রেণির ক্লাস একদিন করে বাড়িয়ে সপ্তাহে দুইদিন করা হয়। এবার প্রাথমিক স্তরের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও একদিন করে বাড়ানোর চিন্তা করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, প্রাথমিকের ২ টি করে ক্লাস সপ্তাহে ৪ দিন আসছে। বাকি ২ দিন তথা বুধ ও বৃহস্পতিবারে রিপিট করে ৪র্থ ও ৩য় শ্রেণিদের বিদ্যালয়ে ক্লাস করাতে আনা হবে।

উল্লেখ্য, দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলে, এখন চলতি বছরের ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস নেয়া হচ্ছে। আর অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক দিন করে হয়ে এলেও এখন তা পর্যায়ক্রমে বাড়ছে। 

এছাড়া মাধ্যমিকে যেদিন যেসব শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাচ্ছে, সেদিন তাদের দুটি ক্লাস হচ্ছে। আর প্রাথমিক বিদ্যালয়ে তিনটি করে ক্লাস হচ্ছে। তবে বন্ধ আছে শিশু শ্রেণি বা প্রাক-প্রাথমিক স্তরের সম শ্রেণিকক্ষের ক্লাস। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন