২৬শে অক্টোবর, ২০২১ ইং, মঙ্গলবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক, মাধ্যমিক, কলেজে ক্লাস বাড়ানো নিয়ে নতুন সিদ্ধান্ত অপেক্ষমান

ফাইল ফটো : ছাত্র-ছাত্রী-শিক্ষক

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ক্লাস শুরু হয়েছে। দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজগুলোতে পাঠদান চলছে। এতোদিন আংশিক শ্রেণি কার্যক্রম চললেও আগামী অক্টোবর মাস থেকে স্বাভাবিক ও পূর্বের মত শ্রেণি কার্যক্রম শুরু হতে পারে।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের বদলী শুরু সফটওয়্যারের কাজ শেষে

করোনা পজিটিভ বিদ্যালয়টিতে যে সিদ্ধান্ত নেওয়া হল

প্রাথমিক শিক্ষকদের বেতন ও নিয়োগ নিয়ে সুখবর দিল মন্ত্রণালয়

জানাগেছে, এলক্ষ্যে আগামী ২৯ সেপ্টেম্বর তারিখে একটি বৈঠক ডাকা হয়েছে। সেই বৈঠক থেকে বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত আসলে জাতীয় পরামর্শক কমিটির মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা আসতে পারে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য হল, অক্টোবর থেকে প্রাথমিক বিদ্যালয় সমুহে সপ্তাহে ৩ দিন করে ২ থেকে ৩টি বিষয়ে ক্লাস নেওয়া শুরু হতে পারে। এছাড়া প্রাথমিকের পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ৬ দিন পাঠদান হতে পারে ৩ থেকে ৪টি বিষয়ে।

অন্যদিকে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে সপ্তাহে একদিনের পরিবর্তে ৩ থেকে ৪দিন করে ক্লাস শুরু করা হতে পারে। এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য সপ্তাহে তিন দিন ক্লাস হবে। যাতে প্রতিদিন ৩ থেকে ৪টি বিষয়ের ক্লাস হয়। আর অষ্টম-নবম শ্রেণির সপ্তাহে ৪ থেকে ৫ দিন, প্রতিদিন ৩ থেকে ৪টি বিষয়ের ক্লাস নেওয়া যেতে পারে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানিয়েছেন, স্বাভাবিক ক্লাস শুরুর পরিকল্পনা করা হচ্ছে। তিনি জানান, দেশের পরামর্শক কমিটির মতামত নিয়ে স্বাভাবিক ক্লাস কার্যক্রম শুরু করা হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনও এমনটাই জানিয়েছেন। এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলমের ভাষ্য হল, করোনা পরিস্থিতি বর্তমানে আগের থেকে ভালো আছে। সংক্রমণের হার ৫ শতাংশের নিচে এখন, তিনি জানান, প্রাথমিকের সব শ্রেণির শ্রেণি কার্যক্রম নিয়মিত করার প্রস্তুতি চলছে। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন