২৬শে অক্টোবর, ২০২১ ইং, মঙ্গলবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিকের নতুন কারিকুলামে বাড়ছে না ক্লাস

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ভবন গেইট

দেশের কোভিড-১৯ পরিস্থিতি অনুকূলে এলে পর্যায়ক্রমে পুরোপুরি শ্রেণি পাঠদান শুরুর পরিকল্পনা থাকলেও সংক্রমণের এই অবস্থায় সরকারি প্রাথমিকে বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রমে নতুন করে কোনও ক্লাস যুক্ত হবে না।

আরও খবর: বছরের পর বছর শিক্ষকরা অধিকার বঞ্চিত থাকবেন কেন?

প্রাথমিক শিক্ষকদের বদলী শুরু সফটওয়্যারের কাজ শেষে

বিষয় : প্রাথমিক শিক্ষকদের স্কুল ত্যাগের সময় নির্ধারণ

কোভিড-১৯ সংক্রমণ কমলেও শিক্ষার্থীদের মধ্যে করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সে লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বিষয়টি নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম জানান, আপাতত যেভাবে শ্রেণি কার্যক্রম চলছে সেভাবেই চলবে।

এখন নতুন করে বিদ্যালয় কার্যক্রম চালু করার পর প্রতি শ্রেণির জন্য প্রতিদিন তিনটি বিষয়ের শ্রেণি পাঠদান চলছে। পঞ্চম শ্রেণির প্রতিদিন ক্লাস ও পাল্টে পাল্টে অন্য শ্রেণির ক্লাস চলছে।

প্রাথমিকে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসারে পরিস্থিতির ওপর নির্ভর করে স্থানীয়ভাবে পাঠদান পরিকল্পনা নতুন করে করার কথা বলা থাকলেও এই পরিস্থিতিতে আপাতত নতুন ক্লাস যুক্ত হবে না বলে জানিয়েছেন ডিপিই মহাপরিচালক।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র আরও জানিয়েছে, সরকারের পরিকল্পনা অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ ৫ শতাংশের নিচে এলে শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে সব শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন বিদ্যালয়ে আনার ব্যবস্থা নেওয়া হবে। শ্রেণি কার্যক্রমের সময়ও বাড়ানো হবে।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সশরীরে শ্রেণি পাঠদান শুরু হয়। এরপর থেকে দেশে করোনা সংক্রমণ কমলেও দেশের কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা করোনায় আক্রান্ত হয়েছে। আর সেজন্যই এই পরিস্থিতিতে সংক্রমণ বিস্তার রোধে চলমান শ্রেণি কার্যক্রমে নতুন করে কোন ক্লাস যুক্ত করা হবে না বলে জানিয়েছে অধিদপ্তর। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন