২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

২টি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আসল

শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: ২৮ সেপ্টেম্বর, মঙ্গলবার গণভবন উচ্চ বিদ্যালয়ে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি শেষে সাংবাদিকদের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেন, এ বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি পরীক্ষা নেওয়া হবে না। তিনি জানান, বিদ্যালয় ভিত্তিক সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেওয়া হবে।

আরও খবর: প্রাথমিকের নতুন কারিকুলামে বাড়ছে না ক্লাস

প্রাথমিক, মাধ্যমিক, কলেজে ক্লাস বাড়ানো নিয়ে নতুন সিদ্ধান্ত অপেক্ষমান

বছরের পর বছর শিক্ষকরা অধিকার বঞ্চিত থাকবেন কেন?

মন্ত্রী আরও বলেন, শিক্ষার্থীদের শুধু জিপিএ-৫ এর পেছনে না ছুটে জ্ঞান অর্জন করতে হবে। তাদের প্রকৃত জ্ঞান অর্জন করতে হবে। দেশ ও সমাজের জন্য গড়ে তুলতে হবে নিজেদের। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

দিপু মনি বলেন, পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং চলবে আগামী ২০২২ সাল থেকে এবং ২০২৩ সাল থেকে এর বাস্তবায়ন শুরু করা হবে। তিনি আরও বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন পাঠ্যক্রমের অনুমোদন দিয়েছেন যার সর্বস্তরে বাস্তবায়ন হবে আগামী ২০২৫ সাল থেকে।

মন্ত্রী বলেন, কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২০ সালেও জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া হয়নি। গত বছর পরীক্ষা দুটি বাতিলের প্রস্তাবনা সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর পর তিনি এ বিষয়ে সম্মতি দিয়েছিলেন। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন