২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক বিদ্যালয়ের নতুন রুটিন : সময় ও ক্লাস দুটিই বেড়েছে

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণির পাঠদান চলছে। আগেই পূর্বাভাস পাওয়া গিয়েছিল, প্রাথমিকে এতোদিন আংশিক শ্রেণি কার্যক্রম চললেও আগামী অক্টোবর মাস থেকে স্বাভাবিক ও পূর্বের মত শ্রেণি কার্যক্রম শুরু হতে পারে।

আরও খবরঃ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য পূণরায় জরুরি নির্দেশনা

অনলাইনে ক্লাস করা ২১ হাজার শিক্ষক ভাতা পাচ্ছেন

প্রাথমিক শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রকাশ : আপত্তি জানাতে হবে যেভাবে

এলক্ষ্যে ২৯ সেপ্টেম্বর তারিখে একটি বৈঠক থেকে সিদ্ধান্ত আসার কথা ছিল। বৈঠক থেকে বিষয়টি নিয়ে কোন সিদ্ধান্ত আসলে জাতীয় পরামর্শক কমিটির মতামতের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা আসতে পারে।

সেখান থেকে সিদ্ধান্ত আসার কথা ছিল এমন; অক্টোবর থেকে প্রাথমিক বিদ্যালয় সমুহে সপ্তাহে ৩ দিন করে ২ থেকে ৩টি বিষয়ে ক্লাস নেওয়া শুরু হতে পারে। এছাড়া প্রাথমিকের পঞ্চম শ্রেণিতে সপ্তাহে ৬ দিন পাঠদান হতে পারে ৩ থেকে ৪টি বিষয়ে।

এবার শেষমেষ ২৯ সেপ্টেম্বর, বুধবার ক্লাস বৃদ্ধির সিদ্ধান্ত আসল। এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর একটি ক্লাস বৃদ্ধির রুটিন দিয়ে জানিয়েছে আগামী ০২ অক্টোবর ২০২১ থেকে নতুন রুটিন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস নিতে হবে।

এছাড়া, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে শ্রেণি কার্যক্রম পরিচালনার বিষয়ে নতুন রুটিন প্রেরণ পূর্বক এক নির্দেশনায় বলা হয়েছে যে, গত ১২ সেপ্টেম্বর ২০১১ তারিখ থেকে স্বাস্থবিধি মেনে শ্রেণি কক্ষে পাঠদান কার্যক্রম চালু হওয়ায় ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের সভার ৩নং সিদ্ধান্ত অনুসারে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস প্রতিদিন এবং অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন হিসেবে প্রস্তুতকৃত রুটিন মাঠ পর্যায়ে প্রেরণ করা হয়েছিল। প্রেরিত রুটিন অনুসরণ করে বর্তমানে প্রাথমিক
বিদ্যালয়সমূহে শ্রেণিকার্যক্রম পরিচালিত হচ্ছে।

এখন শ্রেণি কার্যক্রম পরিচালনা পর্যালােচনার ভিত্তিতে সাপ্তাহিক রুটিন নতুনভাবে প্রস্তুত করা হয়েছে।

অধিদপ্তরের আদেশ অনুযায়ী, সংযুক্ত নতুন রুটিন অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালনা নিশ্চিত করতে বলা হয়েছে সংশ্লিষ্টদের।

প্রাথমিক বিদ্যালয়ের নতুন রুটিন


এছাড়া নতুন রুটিনের নির্দেশনায় দেখা গেছে,

# প্রতিদিন সকাল ৯.০০ ঘটিকা থেকে ৯.২৫ পর্যন্ত এবং ১২.৩০ থেকে ১২.৫৫ পর্যন্ত কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে রুটিন অনুযায়ী শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে প্রবেশ করবে।

# মধ্যাহ্ন বিরতির সময় শ্রেণিকক্ষের পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্যবিধি মেনে শিক্ষক-কর্মচারীদের ব্যক্তিগত প্রস্তুতি সম্পন্ন করতে হবে।

# এছাড়া  প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্মারক নং-৩০.০১.০০০০.৪০০.৯৯.০১১.২১.২৪, তারিখ: ১৩ সেপ্টেম্বর ২০২১ এবং ৩৮.০১.০০০০.১৪৫.৯৯.০৪৬.২০,৮৯৮ তারিখ: ২৯.০৯.২০২১ তারিখ মােতাবেক প্রেরিত নিরাময়যােগ্য ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ক পাঠপরিকল্পনা (Accelerated Remedial Learning Plan) অনুযায়ী শ্রেণি কক্ষে পাঠদান করতে হবে। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন