৮ই ডিসেম্বর, ২০২১ ইং, বুধবার, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদে মিলাদুন্নবী পালনের নির্দেশনা যেভাবে

ঈদে মিলাদুন্নবী সা. পালন

দৈনিক বিদ্যালয় প্রতিবেদন :: দেশে প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে ঈদ-ই-মিলাদুন্নবী। আগামী ২০ অক্টোবর সারা বিশ্বে ঈদে মিলাদুন্নবী পালিত হবে। এলক্ষে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে মহানবী হযরত মুহাম্মদ স. এর জীবনী ও কর্মের ওপর আলোচনা সভা আয়োজনের নির্দেশ দিয়েছে সরকার। এই নির্দেশনা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য।

এজন্য ইসলামের শান্তি, প্রগতি, সৌহার্দ্য, সহিষ্ণুতা, বিশ্ব ভ্রাতৃত্ব, মানবাধিকার, নারীর মর্যাদা ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা সভা ও ওয়াজ মাহফিল আয়োজন করতে হবে প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয় সমুহের জন্য।

এবিষয়ে সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় ঈদে মিলাদুন্নবী পালনে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এসব কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাঠ পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তা ও সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

১৮ অক্টোবর, সোমবার শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে চিঠি মাঠ পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

এবং এর আগে গত ১৩ অক্টোবর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-ইউজিসি ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে চিঠি পাঠিয়ে ঈদে মিলাদুন্নবী উদযাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সমন্বয় শাখা থেকে গত ১৩ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক চিঠিতে বলা হয়, দেশে ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপন উপলক্ষে জাতীয় পর্যায়ের কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

এ বিভাগ থেকে এ সম্পর্কিত সিদ্ধান্ত হল, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক প্রতিষ্ঠান ইসলামী ফাউন্ডেশন, ওয়াকফ প্রশাসনসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান হযরত মুহাম্মদ সা. এর জীবনী ও কর্মের ওপর আলোচনা, বিশেষ করে ইসলামের শান্তি, প্রগতি, সৌহার্দ্য, সহিষ্ণুতা, বিশ্ব ভ্রাতৃত্ব, মানবাধিকার, নারীর মর্যাদা ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা সভা ও ওয়াজ মাহফিল অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহন করতে হবে। এ সকল সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা অধিদপ্তরকে বলেছে দেশের শিক্ষা মন্ত্রণালয়। 

এছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এক গেজেটে এ দিবসে জাতীয় পতাকা উত্তোলন করার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিদসটি পালনে একই নির্দেশনা দিয়েছে। -ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন