২৯শে সেপ্টেম্বর, ২০২২ ইং, বৃহস্পতিবার, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক বিদ্যালয়ে এবার পুরাতন রোল নাম্বার নিয়েই পরবর্তী শ্রেণিতে উঠবে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী

দৈনিক বিদ্যালয় রিপোর্ট :: এবারে ২০২১ সালে অধ্যয়নরত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমান শ্রেণির রোল নম্বর নিয়েই পরবর্তী শ্রেণিতে উঠবে। সম্প্রতি এবছরে শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, “চলতি ২০২১ সালে ঘোষণা দিয়ে কিংবা প্রশ্নপত্র ছাপিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া যাবে না। হ্যা, তবে স্ব-স্ব বিদ্যালয়ের শিক্ষকরা নিজ নিজ শিক্ষার্থীদের মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে তুলবেন। এক্ষেত্রে আগের রোল নম্বর নিয়েই শিক্ষার্থীরা পরবর্তী শ্রেণিতে ভর্তি হবে।”

এবিষয়ে অধিদপ্তর মহাপরিচালক আরও বলেন, “চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সম্মতি দিয়েছেন। সে জন্য এবার নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যায়ন করা যেতে পারে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্মতি দিয়েছে।”

মনসুরুল আলম সমাপনী পরীক্ষার বিকল্প পদ্ধতি সম্পর্কে আরও বলেন, “এবার শিক্ষার্থীদের মূল্যায়নে যত ধরনের পদ্ধতি আছে সেগুলো অনুসরণ করে শিক্ষকরা মূল্যায়ন করতে পারবেন। এছাড়া কেউ যদি এবার শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার প্রয়োজন মনে করে তাহলে তারা সেটি নিতে পারবেন।”

এর বাইরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২৩ নভেম্বর ২০২১ তারিখে শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ না করা বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।

যাতে বলা হয়, গত ২৬ অক্টোবর ২০২১ তারিখ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়।

১। ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। ২০২১ শিক্ষাবর্ষের সকল শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন করে তাদেরকে পরবর্তী শ্রেণিতে উন্নীতকরণের কার্যক্রম গ্রহণ করতে হবে।

২। এমতাবস্থায়, বর্ণিত বিষয়ে গৃহীত সিদ্ধান্ত মােতাবেক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে সংশ্লিষ্টদের অনুরােধ করা হয়েছে।

উক্ত প্রজ্ঞাপনটি মােহাম্মদ নজরুল ইসলাম সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) কর্তৃক জারিকৃত ও সংশ্লিষ্টদের জন্য প্রযোজ্য। : ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন