৫ই জুলাই, ২০২২ ইং, মঙ্গলবার, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

চোখ রাঙাচ্ছে ওমিক্রন : সোমবার থেকে বন্ধ স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়

বিদ্যালয় নিউজ ডেস্ক : সোমবার ৩ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। সব শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরে সব রকমের শিখন-শেখানো কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে উচ্চ পর্যায়ের বৈঠকে। পশ্চিমবঙ্গের কেবল শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনার সঙ্গে যুক্ত অর্ধেক সংখক কর্মীরাই আসতে পারবেন স্কুলে।

রবিবার থেকে পূনরায় একবার বাড়ি-বাড়ি যেয়ে সরকারের ক্যাম্প চালু হওয়ার কথা থাকলেও তা চালু করা হয়নি। এরফলে পরিবর্তে এক মাস পিছিয়ে দেওয়া হল এই ক্যাম্প। একন্য আগামী ১ ফেব্রুয়ারি ২০২২ থেকে শুরু হবে এই ক্যাম্প।

ওপারের দেশ জুড়ে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। ঠিক এই পরিস্থিতিতে কিছুদিন আগেই ভারতের দিল্লিতে জারি হয় হলুদ সতর্কতা। সাথেসাথে বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির স্কুল কলেজ সহ বাকি শিক্ষা প্রতিষ্ঠান।

এবার একই পথে হাঁটল ওপারের রাজ্য পশ্চিমবঙ্গ। সেখানে সোমবার থেকে শুরু হচ্ছে ১৫ থেকে ১৮ বছর বয়সী পড়ুয়াদের টিকা প্রদান প্রক্রিয়া।

সেখানে স্কুল বন্ধ থাকলেও এই টিকাদান প্রক্রিয়া চলবে বলেই জানিয়েছেন পশ্চমবঙ্গের প্রধান রাজ্য সচিব।

হ্যা তবে সেখানে শুধু স্কুল-কলেজই নয়, সোমবার ৩ জানুয়ারি থেকে সেখানে বন্ধ করা হয়েছে রাজ্যের সব জিম, সুইমিং পুল, স্পা, বিউটি পার্লার, সেলুন সহ এধরণের সব প্রতিষ্ঠান। আরো বন্ধ করা হয়েছে সব এন্টারটেনমেন্ট পার্ক, চিড়িয়াখানা ও ট্যুরিস্ট স্পট সমুহ।

বাংলাদেশের পাশ্ববর্তী দেশের রাজ্য পশ্চিমবঙ্গে স্কুল কলেজ বন্ধ রাখা হলে ৫০ শতাংশ আসন নিয়ে খোলা থাকবে সিনেমা হলগুলি। সাথেসাথে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে বার, রেস্তোরাঁ ও শপিংমল সমুহ।

এরবাইরে সন্ধ্যা ৭টা পর্যন্ত চালু থাকবে লোকাল ট্রেন সার্ভিস। তবে আসন সংখ্যার ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন সার্ভিস।

এছাড়া সেখানে মেট্রো সার্ভিস সময়সীমায় কোনও পরিবর্তন হয়নি। তবে মোট আসনের সংখ্যার ৫০ শতাংশের বেশি যাত্রী মেট্রো রেলে চড়তে পারবেন না।

পশ্চিমবঙ্গে আজ থেকে রাত ১০টার পর রাস্তাঘাটে মানুষজনের চলাচলের উপরও জারি করা হয়েছে কড়া বিধিনিষেধ।

বিধিনিষেধ এর আওতায় থাকবে বিয়েবাড়ির সহ ধর্মীয় কোনও অনুষ্ঠানের ক্ষেত্রে শুধুমাত্র ৫০ জন উপস্থিত থাকতে পারবেন। কেউ মারা গেলে অন্ত্যেষ্টিক্রিয়ার ক্ষেত্রে শুধুমাত্র ২০ জন উপস্থিত থাকতে পারবেন।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন