২২শে জানুয়ারি, ২০২২ ইং, শনিবার, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

কোন ক্লাসে শিক্ষার্থীর বয়স কত হতে হবে : ১ম-১০ম শ্রেণি

শিক্ষার্থীদের বয়সের ধাপ

বিদ্যালয় প্রতিবেদন :: শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে শিক্ষার্থীদের বয়স নির্ধারণ নিয়ে আছে জটিলতা।  এবিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সেই  নির্দেশনায় দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী নির্ধারণ করতে বলেছে মন্ত্রণালয়। এবিষয়ে প্রতিটি শ্রেণিতে শিক্ষার্থীর বয়সের সীমা নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

৩ জানুয়ারি, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব আলমগীর হুছাইন এ বিষয়ক আদেশে স্বাক্ষর করেন।

সেই আদেশ থেকে জানা যায়, ১ম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বয়স ৬ বছরের বেশি নির্ধারণ করা হয়। এতে জাতীয় শিক্ষানীতি-২০১০ এর বিধি-বিধান মানা হয়েছে। তবে এ নির্দেশনার আলোকে পরবর্তী শ্রেণিতে অনেক শিক্ষার্থী ভর্তি হতে পারছিল না।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছিলেন, সরকারি স্কুলে ১ম শ্রেণি ছাড়া অন্যান্য শ্রেণিতে ভর্তির বয়সে বাধ্যবাধকতা নেই। কিন্তু বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পর জাতীয় শিক্ষানীতি অনুসারে দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারণের নির্দেশনা দিয়ে সংশোধিত নীতিমালাটি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সংশোধিত এ নীতিমালা অনুযায়ী, ১ম শ্রেণির বয়সের ভিত্তিতে দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারণ করতে হবে। তথা- ২য় শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করার জন্য বয়স ৭ বছরের বেশি হতে হবে, ৩য় শ্রেণিতে ভর্তির বয়স ৮ বছরের বেশি, ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ১১ বছরের বেশি ও সপ্তম শ্রেণিতে ভর্তির বয়স ১২ বছরের বেশি অবশ্যই হতে হবে।

হ্যা, তবে ভর্তির বয়সের চেয়ে বেশি বয়স হলে সংশ্লিষ্ট বিদ্যালয় এক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এছাড়া শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য ভর্তির আবেদন ফরমের সঙ্গে অনলাইনে জন্মনিবন্ধন সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।

এখানে উল্লেখ্য যে, সরকারি স্কুলগুলোতে ছাত্র-ছাত্রী ভর্তি প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সেই আদেশে বেশিরভাগ সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শেষ হয়। এরপর  ভর্তির সময় পার হয়ে যাওয়ার পর ৩ জানুয়ারি, সোমবার সরকারি স্কুলগুলোর এই ভর্তির সংশোধিত নীতিমালা জারি করা হলো। যা প্রতিটি শ্রেণির ক্ষেত্রে বয়সের সীমা নির্ধারণ করা হল। এতে জটিলতা নিরসন নয় বরং অনেক শিক্ষার্থী অল্প দিন বয়স কম হওয়ার কারনে বরং ভর্তি জটিলতায় পড়েছে বা পড়বে বলে মতামত বিশেষজ্ঞ জনের।

-ডিবি : আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন