৫ই জুলাই, ২০২২ ইং, মঙ্গলবার, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

এবছরেই ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীতে কারিগরি ধারায় শিক্ষার্থী ভর্তি করা হবে

এবছরেই ৬ষষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণিতে ভোকেশনাল ইউসেপে

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

বিদ্যালয় প্রতিবেদন :: এ বছর থেকেই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে জেএসসি (ভোকেশনাল) কোর্স চালু করা হচ্ছে। এটি পাইলটিংয়ের জন্য ইউসেপ-বাংলাদেশ পরিচালিত মোট ৩২টি টেকনিক্যাল স্কুলকে এর আওতায় আনা হয়েছে।

জানা গেছে, চলতি ২০২২ শিক্ষাবর্ষ থেকেই ইউসেপ-বাংলাদেশ নিজেদের প্রণীত শিক্ষাক্রমের (সিলেবাস) পরিবর্তে কারিগরি শিক্ষাবোর্ডের শিক্ষাক্রম অনুসরণ করে তাদের ভোকেশনাল (কারিগরি) শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। তথ্যটি নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ।

তারা আরও জানায়, ভোকেশনাল কোর্স শুরু করতে যাওয়া নির্বাচিত প্রতিষ্ঠানগুলো এর আগে সাধারণ ধারার বিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম পরিচালিত করে আসছে।

সুবিধাবঞ্চিত শিশু, কিশোর, যুবাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশে ইউসেপ চালিত এসব বিদ্যালয়গুলোকে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে রূপান্তর করা হয়েছে এবং এসকল শিক্ষা প্রতিষ্ঠানে সমঝোতা অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীতে কারিগরি ধারায় শিক্ষার্থী ভর্তি করা হবে।

৫ জানুয়ারি, বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সম্মেলন কক্ষে কারিগরি শিক্ষা বোর্ড ও ইউসেপের মধ্যে একটি সমঝোতা স্মারক ও স্বাক্ষরিত হয়েছে এলক্ষ্যে।

সেই সমঝোতায় শিক্ষক প্রশিক্ষণ, সরকার অনুমোদিত জাতীয় যোগ্যতা কাঠামো বাস্তবায়ন, শিক্ষা উপকরণ উন্নয়নসহ কারিগরি শিক্ষা সম্প্রসারণে উভয় পক্ষ সহযোগিতার ভিত্তিতে কাজ করতে সম্মত হয়।

যে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো: আমিনুল ইসলাম খান। এছাড়া উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো: আলী আকবর খান, ইউসেপের নির্বাহী পরিচালক মো: আব্দুল করিম প্রমুখ।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন