৫ই জুলাই, ২০২২ ইং, মঙ্গলবার, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

১০ম গ্রেডে বেতন ও গেজেটেড হতে প্রাথমিক শিক্ষকদের পক্ষে চুড়ান্ত রায়

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

বিদ্যালয় প্রতিবেদন :: বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হতে প্রধান শিক্ষকদের বহুদিনের ন্যায্যতা ভিত্তিক দাবি ১০ম গ্রেড প্রাপ্তি ও দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদ মর্যাদার পক্ষে চুড়ান্ত রায় প্রকাশ হয়েছে আজ।

এই ১০ম গ্রেড প্রাপ্তি ও ২য় শ্রেণীর গেজেটেড পদ মর্যাদার পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের মহামান্য  আপিল বিভাগ হাইকোর্টের মুল মামলার রীটকারী বাদীপক্ষ রিয়াজ পারভেজ গং দের পক্ষে  চুড়ান্ত রায় দিয়েছেন।

ইতিপূর্বে  মহামান্য হাইকোর্ট শিক্ষকদের হয়ে রিটকারীদের পক্ষে রায় দিলেও  অর্থ মন্ত্রণালয় সহ সরকার পক্ষ সুপ্রিম কোর্টে আপীল করেছিলেন দীর্ঘ আইনি লড়াইয়ে পর এবং করোনামহামারীর কারনে দীর্ঘ দিন সুপ্রিম কোর্ট বন্ধ থাকায় মামলা নিষ্পতিতে দীর্ঘদিন সময় লেগেছে।

অবশেষে  চুড়ান্ত রায়ে  সরকার পক্ষের আপিল খারিজ করে দিয়ে মামলার বাদীপক্ষের মুল রীটের পক্ষে চুড়ান্ত রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের মহামান্য আপিল বিভাগ।

এই বেতন বিষয়ক জটিলতা নিরসন ও বেতন ও মর্যাদা বৃদ্ধি মূলক মহামান্য সুপ্রিম কোর্টের রায়ে উল্লাস বইছে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় সমুহের প্রধান শিক্ষকদের মধ্যে।

উল্লেখ্য, বর্তমানে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকবৃন্দ ১১তম গ্রেডে বেতন প্রাপ্ত হয়ে, তাদের টাইমস্কেল জটিলতার কারণে খুব বেশি বেতন সুবিধা পান না। এবং যে পরিমাণের যোগ্যতার তারা অধিকারী সে হিসাবে অন্যান্য বিভাগের চাকরিজীবীদের তুলনায় বেতন ও সন্মানে তা অপ্রতুল।

এই রায় প্রাপ্তিতে দেশের প্রাথমিকের প্রধান শিক্ষকবৃন্দ সন্তুষ্টি প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট প্রদান করতে দেখা যাচ্ছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বড় ধরনের বরাদ্দ পেল : তালিকা দেখুন এখানে

শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস কমানো ও স্কুল বন্ধ করা নিয়ে শিক্ষামন্ত্রীর আজকের বক্তব্য

এবিষয়ে জানতে চাইলে, বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির নেতা লিপি আফরিনের অভিব্যক্তি হল; ”মহান আল্লাহ পাক এর দরবারে শুকরিয়া আদায় করছি। আমরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি, সাধারণ সম্পাদ, সহ প্রধান শিক্ষক সমিতির অকুতোভয় বীর যোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা, দীর্ঘ আইনি লড়ায়ে ভয়ভীতি উপেক্ষা করে লক্ষ্যে ছিলেন হিমালয়ের মত অটল ও অবিচল। আমি ধন্যবাদ জানাই বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির চৌকস সকল নেতৃবৃন্দদের প্রতি যারা সবসময় পাশে ছিলেন এবং এখন‌ও পাশে আছেন। এই চুড়ান্ত বায়ের ফলে প্রধান শিক্ষকদের দীর্ঘদিনের মর্যাদার লড়াইয়ে  সারথী হিসেবে নিজেকে ধন্য মনে করছি।”

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন