১৭ই মে, ২০২২ ইং, মঙ্গলবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

আবারও একাদশ শ্রেণির এসাইনমেন্ট প্রকাশ : ডাউনলোড

ডা. দীপু মনি

বিদ্যালয় প্রতিবেদন :: ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট কার্যক্রম আবারও শুরু হচ্ছে। গত ২৪ জানুয়ারি, সোমবার এইচএসসি  শিক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ২৬ জানুয়ারি থেকে এইচএসসি পরীক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

আরও পড়ুনঃ বিএড কলেজে ভর্তি চলছে : ভর্তি হতে পারেন যে ১৭ টি কলেজে : নাম ঠিকানা সহ

৬ মাসের উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছে, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের

মাছরাঙা টিভিতে প্রাথমিকের ডিজির সাক্ষাৎকারে ক্ষোভে ফুঁসছে শিক্ষকরা

করোনা মহামারির কারনে দীর্ঘ প্রায় দেড় বছর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ ছিল। সে সময় ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়। করোনা সংক্রমন কমে আসায় গত সেপ্টেম্বর মাসে স্বল্প পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়। সর্বশেষ গত ৫ সেপ্টেম্বর ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীর অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করা হয়েছিল। করোনার প্রকোপ উর্ধমুখী হওয়ায় সরকার আবার আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। তাই, অ্যাসাইনমেন্ট এর কার্যক্রম পুনরায় আরম্ভ হচ্ছে। 

এসাইনমেন্টের বিষয়ে অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৬ জানুয়ারি হতে এইচএসসি পরীক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে।

এছাড়া নবম সপ্তাহে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষা, শিশুর বিকাশ, লর্ঘ সংগীত, উচ্চাঙ্গ সংগীত, উচ্চতর গণিত, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন, আরবি, পালি, সংস্কৃত, কৃষিশিক্ষা, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, মৃত্তিকা বিজ্ঞান, প্রকৌশল অংক, ওয়ার্কশপ প্রাকটিস, গার্হস্থ্যবিজ্ঞান, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ বিষয়ের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন রুব্রিক্সসহ প্রকাশ করা হয়েছে ইতিমধ্যে।

করোনার মহামারির কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সকল  শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করার কারনে শিক্ষার্থীরা পূর্বনির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং তাদের যথাযথ মূল্যায়ন করা সম্ভব হয়নি। এর বিকল্প হিসেবে এনসিটিবি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পুনর্বিন্যাসকৃত পাঠসূচির আলোকে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে এনসিটিবি বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুবিক্সসহ) অ্যাসাইনমেন্ট প্রণয়ন করেছে।

এই অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে এবং পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

পুনর্বিন্যাসকৃত পাঠ্যক্রম অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থীদের মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। প্রতি সপ্তাহের শুরুতে শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে এবং তাদের অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে হবে।

এক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে অ্যাসাইনমেন্ট বিতরণ ও গ্রহণের কার্যক্রম পরিচালনা নিশ্চিত করতে হবে। এই অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নের যথার্থতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে হবে এবং মূল্যায়র শেষে শিক্ষার্থীদের সাফল্য ও দুর্বলতা চিহ্নিত করে শিক্ষকরা সুনির্দিষ্ট মন্তব্য করবেন।

দৈনিক বিদ্যালয়’ র পাঠকদের জন্য এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রণয়ন করা নবম সপ্তাহের এসাইনমেন্ট তুলে ধরা হলো।

এইচএসসি-২০২২-নবম-সপ্তাহের-এসাইনমেন্ট ডাউনলোড করুন

দৈনিক বিদ্যালয়, শিক্ষা ও চাকরি বিষয়ক নিউজ নিয়মিত প্রকাশ করে। দৈনিক বিদ্যালয়’ এর ফেসবুক পেইজে নিয়মিত ফলো করুন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন