অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি শুরু এবার

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় বদলি প্রতিবেদন :: দেশে চলতি ফেব্রুয়ারিতে মাসেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির কার্যক্রম উদ্বোধন করার পরিকল্পনা নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই কার্যক্রমের প্রথমে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বদলি কার্যক্রম শুরু হবে। এরপর পর্যায়ক্রমে সারাদেশের সব শিক্ষকদের বদলি কার্যক্রম চলবে।

আরও পড়ুন: ১৫ হাজার শিক্ষক নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তি : আবেদন শুরু

শিক্ষক বদলীর আবেদন নেওয়া শুরু হয়েছে

১৩তম গ্রেডের বেতন ও বোনাসের বকেয়া পাবেন প্রাথমিক শিক্ষকরা

এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষক বদলি কার্যক্রম উদ্বোধন করার পরিকল্পনা নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তিনি বলেন, পাইলটিং শেষ করেই পর্যায়ক্রমে সকল শিক্ষকদের বদলি কার্যক্রম চলবে। অনলাইন সফটওয়্যার প্রস্তুত আছে। এই কার্যক্রমের উদ্বোধন হলেই দ্রুত সব ব্যবস্থা নেওয়া হবে।

সূত্রমতে, অনলাইনে বদলি কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়ার পর দুই বছরের বেশি সময় প্রাথমিকের শিক্ষক বদলি বন্ধ রয়েছে।  কথা ছিল করোনার কারণে সরকার আরোপিত বিধিনিষেধ উঠে গেলে সরকারি প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি কার্যক্রম শুরু হবে।  কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলেও পাইলটিং উদ্বোধন না হওয়ায় পুরো বদলি কার্যক্রমটি বন্ধ।

গত বছরের মার্চ মাসে অনলাইনে শিক্ষক বদলির প্রশিক্ষণ শেষ করে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় প্রাথমিক শিক্ষকদের বদলীর পাইলটিং কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। এরপর পর্যায়ক্রমে শিক্ষক প্রশিক্ষণ দিয়ে সারাদেশে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনার প্রস্তুতি নেওয়া হয়েছিল। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, করোনা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে পাইলটিং কার্যক্রমই শুরু করা সম্ভব হয়নি।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন তখন গণমাধ্যমকে জানিয়েছিলেন, জানুয়ারিতে বদলি পাইলটিং শুরু হবে। যদিও এটি নিয়ে কোন সক্রিয় উদ্যোগ দেখা যায়নি।

এছাড়া সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনার দায়িত্ব পালন করছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য ব্যবস্থাপনা বিভাগ (আইএমডি)। প্রাথমিক শিক্ষকদের ভোগান্তি লাঘবে এই সেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়।

READ MORE  প্রাথমিকের ওয়ার্কশীট বিতরণ কার্যক্রম স্থগিত : ১৩ সংগঠনের ১২৫ দাবি উত্থাপন

শিক্ষক বদলির বিদ্যমান পদ্ধতির ধাপগুলো বিশ্লেষণ করে সেবা দিতে বাস্তব সমস্যা, প্রতিবন্ধকতা, ধীরগতি এবং পদ্ধতিগত শূন্যতা নির্ণয় করা করা হয়। প্রাথমিক শিক্ষকরা তাদের শিক্ষক পিন বা ই-প্রাইমারি সিস্টেম ব্যবহার করে ওটিপি অথেনটিকেশনের মাধ্যমে লগইন করে নিজস্ব ইউআই (ইউজার ইন্টারফেস) এ প্রবেশ করে আবেদন করতে পারবেন।

এবং শিক্ষক এবং বিদ্যালয়ের তথ্যাদি আগে থেকেই ডাটাবেজে সংরক্ষণ থাকায় শুধু বদলির ক্ষেত্র অন্তঃ উপজেলা, আন্তঃ উপজেলা, আন্তঃ জেলা, আন্তঃ বিভাগ এবং অন্তঃসিটি করপোরেশন এবং বদলির কারণ সিলেক্ট করে বদলির আবেদন করা যাবে। এক্ষেত্রে মাসিক রিটার্ন, চাকরি বইয়ের ফটোকপি ইত্যাদি সংযুক্তির প্রয়োজন হবে না।

তবে ক্ষেত্রমতে স্বামী/স্ত্রীর কর্মস্থলের বা স্থায়ী ঠিকানার প্রমাণপত্র, বদলির কারণ কিংবা প্রেক্ষাপটের আলোকে প্রয়োজনীয় প্রমাণপত্র সংযুক্ত করতে হতে পারে বদলির জন্য। এছাড়া বিদ্যমান বদলির নীতিমালার শর্তাবলীর আলোকে এমনভাবে সফটওয়্যারে সবকিছু সেট করা হয়েছে যেন অযাচিত কিংবা বদলির শর্ত পূরণ করে না এমন কেউ আবেদন করতে পারবে না। এবং শূন্যপদের সকল তথ্য ডাটাবেজে থাকায় শিক্ষকরা আবেদনের সময়ই বিদ্যমান সকল শূন্যপদ দেখতে পাবেন এবং এক বা একাধিক বিদ্যালয় বাছাই করে আবেদন করতে পারবেন।

প্রাথমিক শিক্ষকরা সঠিকভাবে আবেদন সাবমিট করলে আবেদনকারী আবেদনের একটি পিডিএফ কপি এবং অ্যাপ্লিকেশন ট্র্যাকিং নম্বর সংবলিত সিস্টেম জেনারেটেড একটি রিসিপ্ট পাবেন এবং মোবাইলে নোটিফিকেশন পাবেন। শিক্ষক পিন ব্যবহার করে লগইন করে যেকোনও সময় নিজের ড্যাশবোর্ড থেকে আবেদনের বর্তমান অবস্থান ও জানতে পারবেন। নির্ধারিত সফটওয়্যারে প্রতিটি ধাপে সময় নির্ধারণ করা থাকবে। ফলে স্বয়ংক্রিয়ভাবে আবেদনটি অগ্রসর হতে থাকবে এবং কোনও ধাপেঅতিরিক্ত সময়ক্ষেপণের সুযোগ থাকবে না।

এছাড়া আবেদনকারীর বদলির প্রেক্ষাপটের আলোকে সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে স্কোর নির্ধারিত হবে। যারফলে আবেদনকারী একাধিক হলে অগ্রাধিকার তালিকাও সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে। এরফলে একদিকে যেমন বদলীর ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে অন্যদিকে অযাচিত তদবির, দূর্ণীতি ও চাপ কমে যাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন চাকরিজীবী দেশের সরকারি  প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের।

READ MORE  সড়কে গলায় ফাঁশে মৃত্যু হল শিক্ষিকার

দৈনিক বিদ্যালয়/আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *