শিক্ষামন্ত্রী ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য স্কুল খোলার বিষয়ে

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় : ২১ ফেব্রুয়ারীর পর থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ১৭ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এর আগে বুধবার, ১৬ ফেব্রুয়ারি তারিখ রাতে ভার্চুয়ালি অনুষ্ঠিত কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়কে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

২২ তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে : প্রাথমিক থাকবে আরো ২ সপ্তাহ

সংসদ নির্বাচনের আগে নতুন বেতন কাঠামো : বেতন বৈষম্য নিরসন

এখানে উল্লেখ্য যে, করোনা সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধি-নিষেধ আরোপ করে বাংলাদেশ সরকার। ২১ থেকে জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপিরষদ বিভাগ। সেই নির্দেশনায় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এরপর আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

এর আগে করোনারই কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ছিল। এরপর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সীমিত পরিসরে শ্রেণিশিক্ষা কার্যক্রম চালু করা হয় এবং এ সময়ের মধ্যে ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিষয় ও সময় কমিয়ে অনুষ্ঠিত হয়।

একই সাংবাদিক সম্মেলনে সরাসরি উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জাকির হোসেন তবে তিনি প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে কিছু জানাননি। তবে শিক্ষামন্ত্রী গণশিক্ষা প্রতিমন্ত্রীর পক্ষে বলেন, যেহেতু টিকা দেওয়া হয়নি প্রাথমিক শিক্ষার্থীদের সেহেতু এখন ২ সপ্তাহের মত বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়। তবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো জাকির হোসেন বলেন, শিখন ঘাটতি পূরণে আমাদের পরিকল্পনা আছে।

এছাড়া মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয়ের বদলী চালু হবে বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।

ডিবি আর আর।

READ MORE  সব ছাত্র-ছাত্রীদের ফুলহাতা জামা পরে ক্লাসে আসতে নির্দেশ জারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *